• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৪:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০৪:১০ পিএম

রানার জামিন আপিলে স্থগিত 

রানার জামিন আপিলে স্থগিত 
আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানা

আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেছে আপিল বিভাগ। আগামী ১ জুলাই পর্যন্ত এই স্থগিতাদেশ দিয়েছে আপিল বিভাগের চেম্বার আদালত।

বৃহস্পতিবার (২০ জুন) রাষ্ট্রপক্ষের স্থগিত আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান এ আদেশ দেন। আদেশে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়েছে চেম্বার আদালত। আগামী ১ জুলাই আপিল বিভাগে এই বিষয়ে শুনানি হবে। 

দুই যুবলীগ নেতা হত্যা মামলায় এই জামিন পেয়েছিলেন রানা। তার পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।

দুই যুবলীগ নেতা হত্যা মামলায় আমানুর রহমান খান রানাকে গতকাল স্থায়ী জামিন দেয় হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বুধবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। পরে এই জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। 

গত ৬ মার্চ দুই যুবলীগ নেতা হত্যা মামলায় আমানুর রহমান খান রানাকে ছয় মাসের  জামিন দিয়ে রুল ঘোষণা করেন আদালত।

টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়ন যুবলীগের নেতা শামীম ও মামুন ২০১২ সালের ১৬ জুলাই তাদের বাড়ি থেকে মোটরসাইকেলে করে টাঙ্গাইল শহরে এসে নিখোঁজ হন। পরের দিন শামীমের মা আছিয়া খাতুন সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এক বছর পর ২০১৩ সালের ৯ জুলাই নিখোঁজ মামুনের বাবা টাঙ্গাইল আদালতে হত্যা মামলা করেন। পরে তদন্ত করে পুলিশ ওই বছর ২১ সেপ্টেম্বর মামলাটি তালিকাভুক্ত করে। ওই মামলায় গ্রেপ্তার হওয়া শহরের বিশ্বাস বেতকা এলাকার খন্দকার জাহিদ, শাহাদত হোসেন ও হিরণ মিয়া হত্যার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। জবানবন্দিতে তারা সাংসদ আমানুরের দিকনির্দেশনায় যুবলীগ নেতা শামীম ও মামুনকে হত্যা করে লাশ নদীতে ভাসিয়ে দেয়ার কথা স্বীকার করেন। আমানুর রহমান খান রানা মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলারও আসামি।

এমএ/টিএফ