• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৬:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০৬:৫৭ পিএম

শিল্পী সংঘের নির্বাচনে আদালতের নিষেধাজ্ঞা

শিল্পী সংঘের নির্বাচনে আদালতের নিষেধাজ্ঞা

আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হতে যাওয়া অভিনয় শিল্পী সংঘ নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। সংশ্লিষ্ট মামলার বাদী ও অভিনেতা শেখ এহসানুর রহমানের আইনজীবী মোহাম্মদ আলী দৈনিক জাগরণকে এ তথ্য জানান।

জানতে চাইলে তিনি বলেন, গতকাল বুধবার আমরা সিএমএম আদালত থেকে এই আদেশ পেয়েছি।

মামলার বিষয়ে তিনি বলেন, সংগঠনটির গঠনতন্ত্র অনুসারে সংগঠনের সাধারণ সভার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করার কথা। সে অনুসারে নাট্যজন সৈয়দ হাসান ইমামের নেতৃত্বে একটি কমিশন গঠন করা হয়েছিল। ওই কমিশন নির্বাচনের তফসিলও ঘোষণা করেছিল।
কিন্তু সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাহী ক্ষমতা দেখিয়ে আরেকটি কমিশন গঠন করে। এই কমিশনের দেয়া তফসিল অনুসারে আগামীকাল শুক্রবার নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু এই কমিশন সাধারণ সভার মাধ্যমে গঠন করা হয়নি। এটি গঠনতন্ত্রবিরোধী। এদিকে গঠনতন্ত্র অনুসারে সাধারণ সভায় গঠিত কমিশন বাতিল বা স্থগিত করা হয়নি। এসব বিষয় তুলে ধরে আমরা নির্বাচন অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা চাইলে আদালত তা মঞ্জুর করে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচনে অনুষ্ঠান সম্পাদক পদের একজন প্রার্থী ও অভিনেতা পাভেল ইসলাম বলেন, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। আগামীকাল নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, এটা জানি।       

আর শেখ এহসানুর রহমান বলেন, আমাদের সংগঠনটি  সমাজসেবা অধিদপ্তরের অনুমোদিত যে গঠনতন্ত্র অনুসারে চলছে। তা ভায়োলেশন করা হয়েছে, আইনজীবীর মাধ্যমে আমরা তা আদালতে উপস্থাপন করে নিষেধাজ্ঞা চেয়েছি। আদালত নির্বাচন অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

বাদী বলেন, এছাড়া সংগঠনের নেতারা সমাজসেবা অধিদপ্তরের কাছে তথ্য গোপন ও অসত্য তথ্য ‍দিয়েছেন। আমরা বিষয়টি নিয়ে সংঘের বর্তমান নেতার সঙ্গে ৪ মাস ধরে কথা বলেছি। কিন্তু তারা কোনও সাধারণ সভা ছাড়াই অনেকটা জোরপূর্বক নির্বাচনটি করতে চাইছেন।  

জানা গেছে ভোটার তালিকা অনুসারে এবারের নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৬শ’। ৫২ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন এবার। সেখান থেকে প্রাপ্ত ভোটে নির্বাচিত হবেন ২১ জন।

এমএ/টিএফ