• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৬:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০১৯, ০৬:৪০ পিএম

চুমু দেয়া সেই চিকিৎসককে আইনি নোটিশ

চুমু দেয়া সেই চিকিৎসককে আইনি নোটিশ

চিকিৎসার ছলে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রীর গালে চুমু দেয়ার অভিযোগ উঠা চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ শওকত হায়দারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ৩ দিনের মধ্যে সুনির্দিষ্ট কারণ জানাতে না পারলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে নোটিশে।

রোববার (২৩ জুন) সুপ্রিমকোর্টের আইনজীবী সানোয়ার হোসেন সমাজদার ও মেহেদী হাসান ওই তরুণীর পক্ষে এই নোটিশ পাঠান।

নোটিশ পাঠানো আইনজীবী মেহেদী হাসান গণমাধ্যমকে বলেন, যৌন হয়রানি করে দুঃখিত বলে অপরাধ স্বীকার করেন চিকিৎসক। এটা সমাজ ব্যবস্থার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ ও সামাজিক অবক্ষয়ও বটে। এই কর্মকাণ্ডের দায় তিনি কোনোভাবে এড়াতে পারেন না। এই ধরণের কর্মকাণ্ড বিএমডিসি আইনে নীতিমালা বিরোধী। তার এই কুরুচিপূর্ণ মনোভাবের কারণ চিঠি পাওয়ার ৩দিনের মধ্যে বিবৃতি আকারে জবাব চাওয়া হয়েছে। না হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পপুলার ডায়াগনস্টিক অ্যান্ড হাসপাতালে ১৫ জুন ওই ঘটনার পর দুই জনের কথোপকথনের একটি অডিও রেকর্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। মেয়েটি যখন তার গালে চুমু দেয়ার কারণ জানতে চান, তখন শওকত উত্তর দেন, গালে ইনফেকশন আছে কি না, এটা বুঝতে তিনি চুমু দিয়েছেন।

চলতি বছরের জানুয়ারি মাসে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ত্বকে ব্রণের সমস্যা নিয়ে পরিচিত একজনের রেফারেন্সে প্রথমবার পপুলার হাসপাতালের ওই ডাক্তারের কাছে যান। পরবর্তী সময়ে চিকিৎসার প্রয়োজনে আরও কয়েকবার তাকে ওই চিকিৎসকের কাছে যেতে হয়।

ঘটনার দিন ওই তরুণী হাসপাতাল বরাবর একটি অভিযোগ দেন। ১৭ জুন অভিযুক্ত চিকিৎসক শওকত হায়দারকে পপুলার হাসপাতাল থেকে অব্যাহতি দেয়া হয়।

আরএম/একেএস