• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৮:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৮:০৬ পিএম

লেভেল ক্রসিংয়ে গেটম্যান চেয়ে আইনি নোটিশ

লেভেল ক্রসিংয়ে গেটম্যান চেয়ে আইনি নোটিশ
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় অরক্ষিত লেভেল ক্রসিংয়ে উঠে পড়া বরযাত্রীবাহী মাইক্রোবাসে ট্রেনের ধাক্কা - ফাইল ছবি

রেলযাত্রী ও রেললাইনসংলগ্ন পথচারীদের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্টের এক আইনজীবী এই নোটিশ পাঠান। নোটিশে দেশের প্রায় (১,৪১২টি) সব লেভেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও কাঁটাতারের বেড়া নির্মাণ করার জন্য মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট ৫ জনকে এই লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় রেল লাইনের ওপর লেভেল ক্রসিং না থাকায় ট্রেনের ধাক্কায় বিয়ের মাইক্রোবাসের ভেতরে থাকা বর-কনেসহ ১০ জন নিহত হওয়ার ঘটনার পর এই নোটিশ পাঠানো হল। সোমবার (১৫ জুলাই) মর্মান্তিক ওই দুর্ঘটনায় আহত হন আরও অন্তত ৬ জন।

মন্ত্রিপরিষদ সচিব ছাড়াও রেলওয়ে মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, রেলের মহাপরিচালক ও পুলিশ মহাপরিদর্শকের প্রতি এই নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার বিকালে রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া নোটিশ পাঠান। নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করা হলে রিট করা হবে, বলে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়, গত ১৫ জুলাই সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় বিয়ের মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ ১০ জন নিহত হন। ওই ঘটনায় আহত হন আরও ৬ জন। দেশের বিভিন্ন রেলক্রসিংয়ে প্রতিদিন দুর্ঘটনায় অনেকের প্রাণহানি ঘটছে। বর্তমানে রেলের ১,৪১২টি লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে মাত্র ৪৬৬টি লেভেল ক্রসিংয়ে গেটম্যান আছে। বাকি ৯৪৬টিতে গেটম্যান না থাকায় সেগুলো অরক্ষিত রয়েছে।

আরো বলা হয়, রেল আইন ১৮৯০ এর ১৩ ও ১২৮ ধারায় রেলের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ রয়েছে। তারপরও লেভেল ক্রসিং অরক্ষিত অবস্থায় রয়েছে। জনসাধারণের চলাচলের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সত্ত্বেও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত না করায় প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে।

এমএ/ এফসি

আরও পড়ুন