• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৪:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০৪:০৪ পিএম

‘অ্যালায়েন্সের সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ’ 

‘অ্যালায়েন্সের সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ’ 

উত্তর আমেরিকার ক্রেতাদের জোট (অ্যালায়েন্স) বাংলাদেশি পোশাক কারখানাগুলোর সঙ্গে যে প্রক্রিয়ায় সম্পর্ক ছিন্ন করে তা অবৈধ বলে রায় দিয়েছে হাইকোর্ট।

সোমবার (২২ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত  হাইকোর্ট বেঞ্চ এই রায় দেয়।

এ সংক্রান্ত মামলায় আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম। রায়ের পর গণমাধ্যমকে তিনি  বলেন, রানা প্লাজা ধসের পর উত্তর আমেরিকান ক্রেতারা ‘অ্যালায়েন্স’ নামে একটি সংগঠন করে। সংগঠনটির কাজ ছিল বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলো নিরাপদ আছে কি-না তা দেখা। এক্ষেত্রে তারা সরকারের অনুমতি ছাড়া বিজিএমইএ এর সাথে কোলাবোরেট ছাড়াই আমাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে দিত। তারা এটা করতো স্বৈরাচারভাবে। এভাবে কাজ করায় একটি গার্মেন্টস ফ্যাক্টরি ক্ষতিগ্রস্ত হয়। ২০১৭ সালে এ সংক্রান্ত একটি মামলা হয়। ওই মামলার শুনানি শেষে সোমবার (২২ জুলাই) কোর্ট দুটো রায় দিয়েছেন। তার মধ্যে একটি হলো বাংলাদেশি নাগরিকদের দ্বারা তৈরি যে কোনও কোম্পানি একজন নাগরিকের মতই সংবিধানের মৌলিক অধিকার প্রয়োগ করতে পারবে। আদালত বলেছেন, কোনও কারণ ছাড়া সরকারি অ্যাপ্রুভাল ছাড়া বাংলাদেশের কোনও ফ্যাক্টরিকে বন্ধ করে দেয়া অবৈধ।

হাইকোর্টের এ রায়ের ফলে কোনও পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে হলে সরকার অথবা বিজিএমইএ এর সঙ্গে বসতে হবে অ্যালায়েন্সকে।

এমএ/এসএমএম 

আরও পড়ুন