• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ০৭:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০৭:৫৪ পিএম

ডেঙ্গু-বন্যায় নিহতের সংখ্যা নিয়ে দুই মন্ত্রণালয়ের বিভ্রান্তি!

ডেঙ্গু-বন্যায় নিহতের সংখ্যা নিয়ে দুই মন্ত্রণালয়ের বিভ্রান্তি!
মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান।

সারা দেশে চলমান বন্যা ও ভায়াবহ ডেঙ্গু আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। আর এই বিভ্রান্তি সৃষ্টি করেছে সরকারের দুটি মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (৩০ জুলাই) ডেঙ্গুতে মৃতের সংখ্যা প্রকাশ করা নিয়ে সাংবাদিকদের তোপের মুখে পড়েছিলেন মন্ত্রিপরিষদের ভারপ্রাপ্ত সচিব শেখ মুজিবুর রহমান।

সারা দেশে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে রোববার (২৮ জুলাই) বন্যা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আয়োজিত  সংবাদ সম্মেলনে জানানো হয়, সারা দেশে বন্যায় মোট ৭৬ জনের মৃত্যু হয়েছে। প্রতিমন্ত্রী নিজেই এ তথ্য জানান। এর একদিন আগে শনিবার (২৭ জুলাই) রাজধানীতে এক অনুষ্ঠানে  স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, সারা দেশে বন্যায় ১১৪ জনের মৃত্যু হয়েছে।
 
স্বাস্থ্যমন্ত্রী শনিবার (২৭ জুলাই) ঢাকা মেডিকেল কলেজে এক অনুষ্ঠানে জানান, এ পর্যন্ত রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৮ জনের মৃত্যু হয়েছে। যদিও মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের এই হিসেবের সঙ্গে বেসরকারি বা গণমাধ্যমের হিসেবের ফারাক অনেক। এরপর সোমবার (২৯ জুলাই) ডেঙ্গুতে আরো ৩ জনের প্রানহানি ঘটে। মঙ্গলবার (৩০ জুলাই) এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রনালয়ের একজন কর্মকর্তার (যুগ্ম সচিব) স্ত্রীসহ দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে খোদ সরকারের হিসেব অনুযায়ী (৮+৩+২) মৃত্যু হয়েছে ১৪ জনের। অথচ মঙ্গলবার (৩০ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে ডেঙ্গু ও সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে বৈঠকের পর ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদের ভারপ্রাপ্ত সচিব শেখ মুজিবুর রহমান জানান, ডেঙ্গুতে সারা দেশে ৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সাংবাদিকদের তোপের মুখেও পড়েন ভারপ্রাপ্ত সচিব। বিষয়টি এমন যেন মৃতের প্রকৃত সংখ্যা বাড়লেও হিসেবে থেকে যাচ্ছে ৮জনই। যদিও বেসরকারি হিসেবে ডেঙ্গু'তে মৃতের সংখ্যা সরকারের হিসেবের প্রায় তিন গুন।  

এমএএম/এসজেড

আরও পড়ুন