• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৩:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৬:১০ পিএম

পাস্তুরিত ১৪ দুধের ৭টিতে ক্ষতিকারক ধাতু নেই : কৃষিমন্ত্রী 

পাস্তুরিত ১৪ দুধের ৭টিতে ক্ষতিকারক ধাতু নেই : কৃষিমন্ত্রী 
সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক - ছবি : জাগরণ


সরকারের পক্ষ থেকে ভারতের চেন্নাই'য়ে আন্তর্জাতিক মানের ল্যাবের পরীক্ষায় বাংলাদেশে পাস্তুরিত ১৪টি দুধের মধ্যে ৭টিতে শরীরের জন্য ক্ষতিকারক ধাতু পাওয়া যায়নি বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, সরকারি মিল্ক ভিটা ও প্রাণ দুধে দু’ধরনের সামান্য এন্টিবায়োটিক পাওয়া গেছে। তবে এটা সহনীয় পর্যায়ে আছে। 

আজ বুধবার (৩১ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পাস্তরিত দুধের বিষয়ে পুষ্টি ইউনিট, বিএআরসি কর্তৃক দুধে এন্টিবায়োটিক, সালফা ড্রাগ ও ভারী ধাতুর উপস্থিতি বিশ্লেষণ ফলাফল জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

ক্ষতিকর ধাতু না পাওয়া দুধগুলো হচ্ছে - মিল্ক ভিটা, আড়ং, ফার্ম ফ্রেস, ইগলু, আরডি, সাভার ডেইরি ও প্রাণ। এছাড়া একটি খোলা বাজারের দুধ রয়েছে। এগুলো চেন্নাইয়ের একটি ল্যাব থেকে পরীক্ষা করেছে সরকার।

মন্ত্রী বলেন, সরকারি মিল্ক ভিটা ও প্রাণ দুধে শুধুমাত্র ২টি নমুনায় স্ট্রিপটোমাইসিন এর উপস্থিতি গেছে মাত্র ১০ মাইক্রোগ্রাম। এর সহনীয় মাত্রা হচ্ছে ২০০ মাইক্রোগ্রাম। দ্বিতীয়টি হচ্ছে ক্লোরামফেনিকল। পাওয়া গেছে ০.০৬ মাইক্রোগ্রাম। এর সহনীয় মাত্রা হচ্ছে ০.১ মাইক্রোগ্রাম।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (পুষ্টি) ড. মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশের পাস্তুরিত দুধ খেয়ে কারো মরার আশঙ্কা নেই। দুধে অ্যান্টিবায়োটিক, সাফা ড্রাগ ও ভারী ধাতুর উপস্থিতি বিশ্লেষণের নিমিত্তে পুষ্টি ইউনিট, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল উদ্যোগ গ্রহণ করে। সেই প্রেক্ষিতে দেশের বিভিন্ন ব্র্যান্ডের বাজারজাতকৃত পাস্তুরিত দুধসহ কাঁচা তরল দুধ সংগ্রহ করে। এসব নমুনায় কোনো প্রকার অ্যান্টিবায়োটিক, সালফা ড্রাগ ও ভারী ধাতুর রেসিডিউরের উপস্থিতি আছে কি না তা পরীক্ষা করা হয়।

পরিচালক মনিরুল ইসলাম আরও বলেন, মিল্ক ভিটা, আড়ং, ফার্ম ফ্রেশ, ইগলু, আরডি, সাভার ডেইরি ও প্রাণের দুধ পরীক্ষা করা হয়। এসব প্রতিষ্ঠানের দুধ সংগ্রহ করে স্বীকৃত মানদণ্ড অনুসরণ করে আন্তর্জাতিক স্বীকৃত প্রতিষ্ঠান এসজিএস (চেন্নাই) হতে দুধের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার ফলাফলে পাস্তুরিত ও অপাস্তুরিত দুধে কোনো প্রকার সালফা ড্রাগ পাওয়া যায়নি।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, আমাদের দেশে আন্তর্জাকিতমানের কোন ল্যাবরেটরি না থাকায় ভারতের চেন্নাইয়ে পাস্তুরিত আলোচিত ১৪টি দুধের ১৬টি নমুনার মধ্যে মিল্ক ভিটায় স্ট্রেপটোমেসিনর উপস্থিতি প্রতি কেজিতে ১০ মাইক্রোগ্রামের নিচে পাওয়া গেছে। তবে তা মানবদেহের জন্য নির্ধারিত সর্বোচ্চ সহনীয় মাত্রার অনেক নিচে (সর্বোচ্চ সহনীয় মাত্রা ২০০ মাইক্রোগ্রাম)। 

কৃষিমন্ত্রী আরও বলেন, ‘আমরা যে ৭টি কোম্পানির দুধ পরীক্ষা করেছি, সেগুলো নিরাপদ। হাইকোর্টের বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। সেটা আইনজীবীরা দেখবেন। আমার ধারণা ছোটখাটো সমস্যা থাকতে পারে। ভবিষ্যতে বিভিন্ন কোম্পানির দুধও পরীক্ষা করা হবে। ছোট ছোট কোম্পানিগুলোর সমস্যা থাকতে পারে। বিদেশে পাঠিয়ে সেগুলো পরীক্ষা করা হবে।


এমএএম/আরআই/একেএস

আরও পড়ুন