• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৩, ২০১৯, ০৯:০২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০১৯, ০৯:০২ পিএম

ডেঙ্গুতে বাংলাদেশে মৃতের সংখ্যা কম : স্বাস্থ্যমন্ত্রী 

ডেঙ্গুতে বাংলাদেশে মৃতের সংখ্যা কম : স্বাস্থ্যমন্ত্রী 
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতিকে অন্য দেশের ডেঙ্গু পরিস্থিতির সাথে তুলনা করে সম্প্রতি মালয়েশিয়া থেকে আসা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, অন্যান্য দেশের তুলনায় ডেঙ্গু জ্বরে বাংলাদেশে মৃতের সংখ্যা কম। কেবল বাংলাদেশ নয়, পৃথিবীর প্রায় সব দেশেই এর প্রকোপ আছে।

শনিবার (০৩ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অন্যান্য দেশে যদি দেখেন, সেখানে মৃতের সংখ্যা অনেক বেশি। ফিলিপাইনে শত শত লোক মারা গেছে। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে ডেঙ্গুর প্রকোপ রয়েছে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং আতঙ্কের কিছু নেই দাবি করে মন্ত্রী বলেন, পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবার ঈদের ছুটি বাতিল করেছি। সিটি করপোরেশন ভালো কাজ করছে। মশা কমানো গেলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও কমে যাবে। চিকিৎসার জন্য যা যা প্রয়োজন, আমরা সব করছি।

যার যার ঘরের মশা তাকেই মারতে হবে মন্তব্য করে মন্ত্রী বলেন, আমরা স্বাস্থ্যসেবা দিতে পারব। মশা যার ঘরের ভেতরে আছে তাকেও সচেতন হতে হবে। আমরা তো তার ঘরে গিয়ে মশা মারতে পারব না।

মন্ত্রী বলেন, মশা দমনের দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালের নয়। সিটি করপোরেশনকে এ দায়িত্ব পালন করতে হবে। এছাড়া সবাইকে সচেতন হয়ে নিজের ঘর বাড়ি ও আঙ্গিনা পরিষ্কার-পরিছন্ন রাখতে হবে।

আরএম/বিএস 
 

আরও পড়ুন