• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০৫:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০৫:৪৩ পিএম

ওয়াসা-সিটি করপোরেশনের রশি টানাটানি, দুর্ভোগে নগরবাসী  

ওয়াসা-সিটি করপোরেশনের রশি টানাটানি, দুর্ভোগে নগরবাসী  

ঢাকার দুই সিটি করপোরেশন এবং ঢাকা ওয়াসার রশি টানাটানিতে নগরীর বিভিন্ন এলাকায়  বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। দুই সংস্থার সমন্বয়হীনতার কারণে পানি নিষ্কাশনে বিলম্ভ হচ্ছে।  যার মাশুল দিতে হচ্ছে নগরবাসীকে, পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ। এর মূল কারণ ঢাকা ওয়াসার খাল দখল, আর নগরীর ড্রেনেজগুলো সঠিক ভাবে পরিষ্কার না করা। 

সামান্য বৃষ্টি হলেই ঢাকা দক্ষিণ সিটির যেসব এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। সেসব এলাকা হচ্ছে- শন্তিনগর,বাসাবো, খিলগাঁও,টিটি পাড়া। আর উত্তর সিটির বনানী, চেয়াম্যান বাড়ী, তেজগাঁও বিজিপ্রেস এর সামনে, মোহাম্মদপুর,জহুরী মহল্লা,শেওড়াপাড়ার মূল সড়ক, মিরপুর-১০ নম্বর গোলচত্বর।  

ঢাকা দুই সিটি করপোরেশন ঢাকা ওয়াসাকে দায়ী করে বলেন- ঢাকা দক্ষিণ সিটির ১০ দশমিক ৯২ বর্গকিলোমিটার এলাকায় ছোট ছোট কয়েকটি ড্রেন রয়েছে।এই ড্রেন দিয়ে নগরীর শান্তি নগর, সেগুনবাগিচা, বাসাবো, খিলগাঁও এলাকার জলাবদ্ধতার পানি নিষ্কাশন হবে না। জলাবদ্ধতার পানি নিষ্কাশনে ওয়াসার বড় ড্রেন দিয়ে হবে। একই বক্তব্য ঢাকা উত্তর সিটি কর্তৃপক্ষের। 

তারা বলছেন, ঢাকা ওয়াসার পানি অপসারণের জন্য ঢাকা ওয়াসার পাম্পের সংখ্যা বাড়াতে হবে।তবেই নগরীতে জমে থাকা বৃষ্টির পানি নিরসন করা সম্ভব। ঢাকা ওয়াসা সিটি করপোরেশনের সমন্বয়হীনতাকে দোষারোপ করে বলেন, জলাবদ্ধাতার দায় শুধুমাত্র ওয়াসা একাই দায়ী নয়। সিটি করপোরেশন ও দায়ী। ওয়াসাকে ড্রেনেজ পরিষ্কার-পরিচ্ছনতা এবং পাম্প কেনার অর্থ দিলেই ওয়াসা কাজ করতে পারবে। এই ভুল বুঝাবুঝির কারণে রশি টানাটানি টানাটানি চলছে।দুই সংস্থার খামখেয়ালীর জন্য নগরবাসীকে চরম দুর্ভোগের ঘানি টানতে হচ্ছে। 

এ বিষয়ে ঢাকা ওয়াসার পরিচালক (কারিগরী) সহিদ উদ্দিন দৈনিক জগরণকে বলেন, সিটি করপোরেশন অহেতুক ঢাকা ওয়সাকে দায়ী করছে। ড্রেনেজ পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং বৃষ্টির পর জমে থাকা পানি অপসারণের জন্য পাম্প কিনতে টাকার প্রয়োজন। এছাড়াও ওয়াসা খালগুলো পরিষ্কার কাজ অব্যাহত রেখেছে। খালগুলো পরিষ্কার থাকায় ওই এলাকায় মশার উপদ্রব কম। 

ওয়াসার খাল দখল হওয়া প্রসঙ্গে তিনি বলেন,বাস্তবে যে সব খাল ওয়াসার নিয়ন্ত্রণে আছে।সে সব খাল পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হচ্ছে। 

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুজ্জামান দৈনিক জাগরণকে বলেন, ড্রেনেজ ব্যবস্থা খারাপ হওয়ার জন্য দায়ী ঢাকা ওয়াসা। তারা সমন্বয় না করার জন্য সমস্যা বাড়ছে। বৃষ্টি নামলে নগরবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি বলেন, জলাবদ্ধতার সব দায় ঢাকা ওয়াসার।

উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরিফুল ইসলাম দৈনিক জাগরণকে বলেন, আমাদের ড্রেনেজের সঠিক পরিসংখ্যান এই মুহূর্তে বলতে পারছি না।তবে জলাবদ্ধতার দায়-দায়িত্ব ওয়াসার,এটা সিটি করপোরেশনের নয়।সিটি করপোরেশনের কাজ ছোট ছোট ড্রেন ঠিক রাখা। পানি নিষ্কাশনের কাজ বড় ড্রেনগুলোর।এ কাজ ঢাকা ওয়াসার।   

টিএইচ/বিএস 
 

আরও পড়ুন