• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ০৮:২৩ পিএম

মাদক আইনের গেজেট না হওয়ায় হাইকোর্টের অসন্তোষ

মাদক আইনের গেজেট না হওয়ায় হাইকোর্টের অসন্তোষ
হাইকোর্ট

৮ মাস পেরিয়ে গেলেও নতুন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের বিধান অনুসারে মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপন না হওয়া এবং এ সংক্রান্ত অপরাধের বিচারের জন্য জেলা জজ বা দায়রা জজকে দায়িত্ব দিয়ে গেজেট প্রকাশ না করায় অসন্তোষ প্রকাশ করেছে হাইকোর্ট। 

রোববার (২৫ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই অসন্তোষ প্রকাশ করেন।

সংশ্লিষ্টদের সতর্ক করে দিয়ে আদালত বলেছে, এতদিনেও গেজেট প্রকাশ না করায় প্রশ্ন উঠতে পারে, মাদকের গডফাদারদের সঙ্গে সরকারের একটা মহলের সংযোগ নিয়ে। এ সময় হাইকোর্ট বলে, ‘আশা করছি, আগামী ১৩ অক্টোবর অ্যাটর্নি জেনারেল এ বিষয়ে একটা ভালো খবর দেবেন।

দীর্ঘদিনেও গেজেট না হওয়ায় গত ৮ জুলাই (সোমবার) স্বরাষ্ট্রসচিব ও আইনসচিবকে লিখিতভাবে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেয় আদালত।

১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন রদ করে গত বছর ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮’ শিরোনামে নতুন আইন করে সরকার। আইনটি গত বছরের ২৭ ডিসেম্বর কার্যকর হয়। এই আইনের ৪৪ ধারায় এ সংক্রান্ত অপরাধ বিচারের জন্য ট্রাইব্যুনাল স্থাপনের কথা বলা হয়েছে। এছাড়া ট্রাইব্যুনাল স্থাপন না হওয়া পর্যন্ত সরকার গেজেটে প্রজ্ঞাপন দিয়ে যে কোনও জেলা জজ বা দায়রা জজকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ট্রাইব্যুনালের দায়িত্ব দিতে পারবেন বলে বিধান আছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বংশাল থানার এক মামলায় মাসুদুল হক মাসুদ নামের এক আসামির জামিন আবেদনের শুনানিতে আইনের ওই বিধানের বিষয়টি নজরে এলে হাইকোর্ট ওই আদেশ দেয়।

চলতি বছরের ২২ জানুয়ারি (মঙ্গলবার) নতুন ওই আইনে মাসুদের বিরুদ্ধে বংশাল থানায় মামলাটি করে পুলিশ।

এমএ/এসএমএম

আরও পড়ুন