• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৮:২৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ০৮:২৪ পিএম

ড. ফরিদীকে স্বপদে বহাল করার নির্দেশ

ড. ফরিদীকে স্বপদে বহাল করার নির্দেশ
হাইকোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড.রুশদ ফরিদীকে স্বপদে বহাল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।তাকে বাধ্যতামূলকভাবে ছুটিতে পাঠানোর সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছে আদালত।

রোববার (২৫ আগস্ট)বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী সীমন্তী আহমেদ।

জ্যোতির্ময় বড়ুয়া বলেন, আদালত রুল যথাযথ ঘোষণা করেছেন। ফলে রুশদ ফরিদীকে সিন্ডিকেটের বাধ্যতামূলক ছুটিতে পাঠানো অবৈধ। একই সঙ্গে তাকে বিভাগে যোগদানে বিবাদীদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয় রেগুলেশন অনুসারে কেবল উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কোনো স্টাফকে তিন মাসের জন্য বাধ্যতামূলক ছুটিতে পাঠাতে পারেন। তবে যাকে ছুটিতে পাঠানো হবে তিনি চাইলে চ্যান্সেলরের কাছে আপিল করতে পারেন। কাউকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর এখতিয়ার সিন্ডিকেটের নেই।

২০১৭ সালের ১২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ড. রুশদ ফরিদীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠায়। কোন কর্তৃত্ব বলে তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে তা জানতে চেয়ে ৪৮ ঘণ্টার সময় দিয়ে ১৬ জুলাই কর্তৃপক্ষের কাছে আইনি নোটিশ পাঠান ড. ফরিদী। কিন্তু নোটিশের জবাব না পাওয়ায় ওই বছরের ২০ জুলাই রিট করেন তিনি। পরে ২৪ জুলাই প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেন। রুলে চূড়ান্ত শুনানি শেষে আদালত আজ উক্ত আদেশ দিলেন।

এমএ/বিএস