• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৯, ০১:০০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩, ২০১৯, ০৬:১৬ পিএম

তদন্তাধীন ৩ বিচারপতির ছুটি মঞ্জুর

তদন্তাধীন ৩ বিচারপতির ছুটি মঞ্জুর
(বাঁ থেকে) সালমা মাসুদ চৌধুরী, এ কে এম জহিরুল হক ও কাজী রেজা উল হক - ফাইল ছবি

হাইকোর্টের ৩ বিচারপতির ছুটি মঞ্জুর করা হয়েছে। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এই ৩ বিচারক হলেন- বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ কে এম জহিরুল হক।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তবে কবে থেকে তাদের ছুটি মঞ্জুর করা হয়েছে তা নিশ্চিত করেননি তিনি।

এর আগে গত ২২ আগস্ট রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করে প্রধান বিচারপতি এই ৩ বিচারপতিকে বিচারিক কাজ থেকে বিরত থাকতে বললে তারা ছুটি চেয়েছেন বলে জানিয়েছিলেন সাইফুর রহমান।

ওই দিন সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জানানো হয়, তাদের বিষয়ে তদন্ত চলছে। কিন্তু কেন কোন বিষয়ে তদন্ত চলছে তা নিশ্চিত করেননি কেউ। 

গত ১৬ মে নিয়মবহির্ভূতভাবে নিম্ন আদালতের মামলায় হস্তক্ষেপ করে ডিক্রি পাল্টে দেয়ার অভিযোগ উঠেছিল হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চের বিরুদ্ধে।

ন্যাশনাল ব্যাংকের ঋণ-সংক্রান্ত এক রিট মামলায় অবৈধ হস্তক্ষেপ করে ডিক্রি জারির মাধ্যমে হাইকোর্টের ওই বেঞ্চ রায় পাল্টে দেন বলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে অভিযোগ তুলেছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরই ধারাবাহিকতায় আপিল বেঞ্চ সংশ্লিষ্ট অর্থ ঋণ আদালতের (নিম্ন আদালত) মামলাটির সব ডিক্রি ও আদেশ বাতিল ঘোষণা করেছিলেন।

তবে এ অভিযোগে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হককে অব্যাহতি দেয়া হয়েছে কি না, সে বিষয়ে কোনো মন্তব্য করেনি সুপ্রিম কোর্ট প্রশাসন। একইভাবে বিচারপতি কাজী রেজা উল হকের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়েও মন্তব্য করা থেকে বিরত রয়েছেন প্রশাসনের কর্মকর্তারা। তবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করে ৩ বিচারপতিকে বিচারিক কাজ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। এরপর তাদের ছুটি মঞ্জুর করা হয়।

এমএ/ এফসি

আরও পড়ুন