• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০৭:২৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০৭:৩০ পিএম

মামলায় ফাঁসানো জসিমকে ৫ কোটি টাকা দিতে রুল

মামলায় ফাঁসানো জসিমকে ৫ কোটি টাকা দিতে রুল

সূচনা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী এসএম জসিমউদ্দিনকে ক্ষতিপূরণ হিসেবে ৫ কোটি টাকা দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চট্টগ্রামের ব্যবসায়ী জসিমউদ্দিনের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত।   

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল দেন।

বৃহষ্পতিবার (১৯ সেপ্টেম্বর) আদালতের এ আদেশের তথ্য গণমাধ্যমকে জানান আইনজীবী সাইফুল আলম।

আদালতে রিট আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন মুহাম্মাদ আমিরুল হক ও মো. সাইফুল আলম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত। 

চট্টগ্রাম ৫ম যুগ্ম মহানগর দায়রা জজ আদালতের বিচারক, মামলা পরিচালনাকারী সরকারপক্ষে আইনজীবী (এপিপি), চেক ডিজঅনার মামলার বাদী ও তার সহযোগী সংশ্লিষ্ট এসএ গ্রুপের ম্যানেজার মো. সাইফুদ্দিন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডসহ অপরাপর বিবাদীদের ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, লবণ ব্যবসায়ী আব্দুল আলীমের মাধ্যমে ২০১৫ সালের ২১ জুন মো. সাইফুদ্দিনের কাছ থেকে হালিশহরে একটি দোকান ভাড়া নেন জসিম উদ্দিন। এ সময় তিনি সিকিউরিটি হিসেবে ইসলামী ব্যাংকের ১ লাখ টাকার একটি চেক দেন বাড়ির মালিক সাইফুদ্দিনকে। কিছুদিন পর ওই দোকান ছেড়ে দেন জসিম উদ্দিন। এরপর তিনি ১ লাখ টাকার চেকটি ফেরত চান। কিন্তু সাইফুদ্দিন তাকে চেক ফেরত দেয়নি। এরও কিছুদিন পর ওই চেক ব্যবহার করে জসিম উদ্দিনের বিরুদ্ধে আব্দুল আলীম আদালতে চেক ডিজঅনারের মামলা করেন। এই মামলায় মানিকগঞ্জ থেকে ২০১৭ সালের ৫ জুলাই জসিম উদ্দিনকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর চট্টগ্রামের ৫ম যুগ্ম মহানগর দায়রা জজ আদালতে মামলার বিচারকালে দেখা যায়, ২০১৫ সালের দেয়া চেকটি ঘষামাজা করে ২০১৬ করা হয়েছে। আর ডিজঅনার করা চেকে ছুটিতে থাকা ইসলামী ব্যাংকের এক কর্মকর্তার সিল ব্যবহার করা হয়েছে।

এ অবস্থায় জালিয়াতির মাধ্যমে মামলা করায় বাদী আব্দুল আলীমের ফৌজদারি ব্যবস্থা নিতে আবেদন জানান। কিন্তু আদালত জসিম উদ্দিনের আবেদন খারিজ করে দেন। তবে চেক ডিজঅনারের মামলা থেকে জসিম উদ্দিনকে খালাস দিয়ে গত ১৩ মে রায় দেন আদালত। রায়ে বিচারক ব্যবসায়ী এস এম জসিম উদ্দিনকে ‘অভ্যাসগতভাবে অপরাধের সাথে জড়িত’ হিসেবে অভিহিত করেন। এই রায়ে সংক্ষুব্ধ হয়ে হাইকোর্টে রিট আবেদন করেন জসিম উদ্দিন। রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

এমএ/একেএস

আরও পড়ুন