• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৪:১১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৪:১৪ পিএম

বিএনপি নেতা আমানকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ

বিএনপি নেতা আমানকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ
আমান উল্লাহ আমান-ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ভয়-ভীতি, হত্যার হুমকির অভিযোগের মামলায় তাকে জামিন আদেশও দেয়া হয়েছে। তবে ছয় সপ্তাহের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে। এই ছয় সপ্তাহ তাকে গ্রেফতার বা হয়রানি না করতেও নির্দেশ দিয়েছে আদালত।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে আমানের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুল ইসলাম।

গত ৫ আগস্ট (সোমবার) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত শিকদারের আদালতে জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৯ জনের বিরুদ্ধে ভয়-ভীতি, হত্যার হুমকির অভিযোগে মামলার আবেদন জানান।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান ছাড়া অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বুয়েটের বহিষ্কৃত শিক্ষক হাফিজুর রহমান রানা ও ছাত্রদল নেতা এমদাদুল হক ভূঁইয়া।

মামলায় বাদী তার অভিযোগে বলেন, চলতি বছরের ২৩ জুলাই বুয়েটের বহিষ্কৃত শিক্ষক হাফিজুর রহমান রানা তাকে একটি চিঠি পাঠান। চিঠিতে ১৫ আগস্ট (বৃহস্পতিবার) আইএস দিয়ে বাদীসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের হত্যার হুমকি দেয়া হয়। এ ছাড়া বোমা মেরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিক্ষেত্র উড়িয়ে দেয়া হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

তারেক রহমান আইএসের সঙ্গে চুক্তি করেছেন দাবি করে বাদী এবি সিদ্দিকী আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন। পরে আদালত গ্রেফতার পরোয়ানা জারি করেন।

এর আগে এই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়কেও আত্মসমর্পণের আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এমএ/এসএমএম

আরও পড়ুন