• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১, ২০১৯, ০৭:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১, ২০১৯, ০৭:৫৫ পিএম

যানজট নিরসনে কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

যানজট নিরসনে কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

রাজধানীতে যানজট কমানোর পদক্ষেপ নিতে এবং যানজটের কারণ খুঁজতে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রুলসহ আদেশ দেন।

আদেশে কমিটিকে কারণ নির্ণয় করে যানজট নিরসনে একটি পরিকল্পনা সুপারিশ করতে বলা হয়েছে। কমিটিকে তিন মাসের মধ্যে তা আদালতে দাখিল করারও নির্দেশ দেয়া হয়েছে। 

‘যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা’ শিরোনামে গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন সংযুক্ত করে দায়ের করা রিটের প্রেক্ষিতে হাইকোর্টের এমন আদেশ এলো। 

রুলে রাজধানীর ট্রাফিক নিয়ন্ত্রণ ও যানজট কমাতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং যানজট কমাতে কার্যকর পদক্ষেপ নেয়ার কেন নির্দেশ হবে দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, যোগাযোগ সচিব, অর্থ সচিব, রাজউক চেয়ারম্যান, ঢাকার দুই মেয়র, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার ও অতিরিক্ত পুলিশ কমিশনারকে (ট্রাফিক) রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান লিখিত আদেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যানজট নিরসনে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন আজ তার লিখিত সত্যায়িত কপি হাতে পেয়েছি। আগামী ২১ অক্টোবর বিবাদীরা যানজট নিরসনে কমিটি গঠন ও পরিকল্পনার বিষয়ে অগ্রগতি জানাবেন। ওই দিন এ বিষয়ে আদালত শুনানির দিন ঠিক করেছেন।

এর আগে গত ২১ জুলাই রাজধানীর যানজট দূর করতে বিশেষজ্ঞদের নিয়ে একটি মাস্টার প্ল্যান করতে নির্দেশ দেন হাইকোর্ট।

গত ১৫ মে ঢাকার যানজট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটে সংযুক্ত ‘যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা’ শিরোনামে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, যানজটের কারণে রাজধানীতে একটি যানবাহন ঘণ্টায় যেতে পারে গড়ে ৫ কিলোমিটার। ১২ বছর আগেও এ গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার ফলে যাত্রীদের মানসিক চাপ তৈরি হচ্ছে। এই চাপ আবার কাজ করছে অন্যান্য রোগের উৎস হিসেবে।

পাশাপাশি যানজটের কারণে শুধু ঢাকায় দৈনিক ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। যার আর্থিক ক্ষতি বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। যানজট পরিস্থিতি দিন দিন যেভাবে খারাপ হচ্ছে, তাতে আর্থিক ক্ষতির পরিমাণও যে বাড়বে, তা বলাই বাহুল্য।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এবং রোড সেফটি ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে এ প্রতিবেদন তুলে ধরা হয়। বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এআরআইয়ের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন। তাতে যানজটের আর্থিক ও স্বাস্থ্যগত সমস্যা, যানজটের কারণ, যানজট থেকে উত্তরণের উপায়সহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

এমএ/ এফসি

আরও পড়ুন