• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২, ২০১৯, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২, ২০১৯, ০৬:০৫ পিএম

যেসব কারণে রেজিস্ট্রেশন কার্ড দেবে না বার কাউন্সিল

যেসব কারণে রেজিস্ট্রেশন কার্ড দেবে না বার কাউন্সিল

নিয়ম বহির্ভূতভাবে দুই বছরের পাস কোর্স এক বছরে বা চার বছরের অনার্স কোর্স এক বছরে শেষ করা এবং ‘ও’ লেভেলের পর ‘এ’ লেভেল না করা ল’ ডিগ্রীধারীদের এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল।

আইনজীবীদের নিয়ন্ত্রণকারী ও সনদ দানকারী একমাত্র সংস্থা বার কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন কাউন্সিলের সচিব (সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

‘পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন প্রদানের বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত’ শীর্ষক বিজ্ঞপ্তিতে বলা হয়, বার কাউন্সিলের গত ২১ সেপ্টেম্বর সভার সিদ্ধান্ত অনুসারে কিছু কিছু শিক্ষার্থীর নাম সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বার কাউন্সিলে পাঠালেও পরীক্ষান্তে দেখা যায় তাদের কোর্স ডিউরেশনের স্বল্পতা রয়েছে। যেমন- দুই বছরের পাস কোর্স এক বছরে শেষ করেছে, চার বছরের অনার্স কোর্স এক বছর বা দুই বছরে শেষ করেছে যা নিয়ম বর্হিভূত। এমন পরীক্ষার্থীদের ব্যাপারে পুনঃরেজিস্ট্রেশন না দেয়ার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। 

এছাড়া যেসব বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ইউজিসি/শিক্ষা মন্ত্রণালয় বাতিল ঘোষণা করেছে, আবার কিছু বিশ্ববিদ্যালয় ইউজিসির ল’প্রোগ্রাম অনুমোদন পাওয়ার আগে নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। সে শিক্ষার্থীদের বার কাউন্সিল রেজিস্ট্রেশন প্রদান করবে না।

‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ২৩-০৪-২০১৪ তারিখের বিজ্ঞপ্তি প্রসঙ্গে’ শীর্ষক অপর একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) একটি সার্কুলার জারি করে দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা প্রদান করে। এ নির্দেশনার আলোকে ২০১৪ সালের ২৩ এপ্রিলের পর সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি কোনো এলএলবি (অনার্স) শিক্ষার্থীকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড প্রদান করবে না।

‘ও লেভেল এর পর এ লেভেল না করে বিদেশী ল’ ডিগ্রিধারীদের পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন প্রদানের বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত’ শীর্ষক আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বার কাউন্সিলের ২১ সেপ্টেম্বর সভার সিদ্ধান্ত মোতাবেক দুই বছর মেয়াদি এসএসসি/ও’ লেভেল/সমমান এরপর দুই বছর মেয়াদি এইচএসসি/এ’লেভেল/সমমান পরীক্ষায় পাস না করে কেউ এলএলবি অনার্স প্রোগ্রামের সার্টিফিকেট দাখিল করলে তাকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষায় অংশ গ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হবে না।

এমএ/একেএস

আরও পড়ুন