• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৬, ২০১৯, ১২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৬, ২০১৯, ০১:৫০ পিএম

রিশা হত্যা মামলার রায় হয়নি আজ

রিশা হত্যা মামলার রায় হয়নি আজ
সুরাইয়া আক্তার রিশা ও তার ঘাতক ওবায়দুল - ফাইল ছবি

রাজধানীর কাকরাইলে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী সুরাইয়া আক্তার রিশা হত্যা মামলার রায় আজ হয়নি। রায় ঘোষণার জন্য নতুন তারিখ আগামী ১০ অক্টোবর (বৃহস্পতিবার) ধার্য করেছেন আদালত। মামলার আসামি ওবায়দুল হককে আজ রোববার (৬ অক্টোবর) কারাগার থেকে আদালতে হাজির না করার পরিপ্রেক্ষিতে এই নতুন দিন ধার্য করেন ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস।

গত ১১ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষ হয়। এরপর আদালত রায় ঘোষণার তারিখ ধার্য করেন।

২০১৬ সালের ২৪ আগস্ট দুপুর সাড়ে ১২টার দিকে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের সামনে ফুটওভার ব্রিজে রক্তাক্ত অবস্থায় রিশাকে পাওয়া যায়। ২৮ আগস্ট সকালে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় রিশাকে ছুরিকাঘাত করেছিল বখাটে ওবায়দুল। সে তখন রাজধানীর এলিফ্যান্ট রোডের ইস্টার্ন মল্লিকা শপিং মলে বৈশাখী টেইলার্সের কর্মচারী ছিল। 

২৪ আগস্ট রিশার মা তানিয়া বেগম রাজধানীর রমনা থানায় একটি মামলা করেন। 

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মোহনপুর ইউনিয়নের মীরাটঙ্গী গ্রামের মৃত আবদুস সামাদের ছেলে ওবায়দুল হক। ঘটনার পর থেকে সে পলাতক ছিল। ৩১ আগস্ট নীলফামারীর ডোমার উপজেলার সোনারগাঁও থেকে তাকে গ্রেফতার করা হয়। পরদিন ওবায়দুলের ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। পরে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় ওবায়দুল। 

মামলাটি তদন্ত করে ২০১৬ সালের ১৪ নভেম্বর ওবায়দুল হককে একমাত্র আসামি করে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা রমনা থানার পুলিশ পরিদর্শক আলী হোসেন। ২০১৭ সালের ১৭ এপ্রিল মামলার একমাত্র আসামি ওবায়দুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। ২৬ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। এরপর ‘সঠিক আদালতে বিচার না হওয়ায়’ মামলাটি ঢাকার শিশু আদালতে বদলি করা হয়। আইনি জটিলতা শেষে মামলাটি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আসে। এরপর আরো দুজন সাক্ষীসহ ২১ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

এমএ / এফসি

আরও পড়ুন