• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ০৬:৩১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ০৭:৪১ পিএম

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
ড. মুহাম্মদ ইউনূস - ফাইল ছবি

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম। নিজ প্রতিষ্ঠানে ইউনিয়ন গঠন করার অভিযোগে চাকরিচ্যুতের দায়ের করা তিন মামলায় বুধবার (৯ অক্টোবর) তার বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হলো। 

তিন মামলায় ড. ইউনূসের সমনের জবাব দেয়ার জন্য আজ দিন ধার্য ছিল। কিন্তু তিনি আদালতে উপস্থিত হননি। তার পক্ষের আইনজীবী রাজু আহম্মেদ আদালতকে বলেন, ড. ইউনূস ব্যবসার কাজে বিদেশে। তিনি দেশে এলে আদালতে উপস্থিত হবেন। তিনি বিদেশে থাকায় আমাকে পাওয়ার দেননি। তবুও আপনার কাছে অনুরোধ করছি, তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি না করার জন্য।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীন আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

মামলার বাদী প্রস্তাবিত গ্রামীণ কমিউনিকেশন্স শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুস সালাম জানান, প্রতিষ্ঠানে ইউনিয়ন গঠনের জন্য চাকরিচ্যুত করায় আমরা ড. ইউনূসের বিরুদ্ধে মামলা করি। তিনি আজ (বুধবার) আদালতে উপস্থিত না হওয়ায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

গত ৩ জুলাই ঢাকার তৃতীয় শ্রম আদালতে ড. মুহাম্মদ ইউনূসসহ তিন জনের বিরুদ্ধে মামলা করেন তার প্রতিষ্ঠিত গ্রামীণ কমিউনিকেশন্সের সদ্য চাকরিচ্যুত সাবেক তিন কর্মচারী। প্রস্তাবিত গ্রামীণ কমিউনিকেশন্স শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুস সালাম ২০০৫ সালের ২৭ জুন গ্রামীণ কমিউনিকেশন্সে স্থায়ী পদে জুনিয়র এমআইএস অফিসার (কম্পিউটার অপারেটর) হিসেবে যোগদান করেন। তিনি করেছেন একটি মামলা।

ইউনিয়নের প্রচার সম্পাদক শাহ আলম ২০১১ সালের ১ ফেব্রুয়ারি গ্রামীণ কমিউনিকেশন্সে স্থায়ী পদে জুনিয়র এমআইএস অফিসার (কম্পিউটার অপারেটর) হিসেবে যোগদান করেন। তিনি করেন আরেকটি মামলা।

ইউনিয়নের সদস্য এমরানুল হক ২০১৩ সালের ১৪ মার্চ গ্রামীণ কমিউনিকেশন্সে স্থায়ী পদে জুনিয়র এমআইএস অফিসার (কম্পিউটার অপারেটর) হিসেবে যোগদান করেন। তিনি করেন একটি মামলা।

আরএম/ এফসি