• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ১১:৩৮ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ১১:৩৯ এএম

মোবাইল টাওয়ার সরাতে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়

মোবাইল টাওয়ার সরাতে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ এবং জনসমাগম আছে এমন জায়গা থেকে মোবাইল টাওয়ার সরোনোর নির্দেশ দেয়া হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয়। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ রায় প্রকাশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৫ এপ্রিল ওই সকল এলাকা থেকে চার মাসের মধ্যে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দেন হাইকোর্ট। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন (তেজস্ক্রিয়তা) স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় আদালত এ রায় দেন।

২০১৭ সালের ২২ মার্চ হাইকোর্টে দাখিল করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এমন বলা হয়, বাংলাদেশে সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন (তেজস্ক্রিয়তা) এর মাত্রা উচ্চ পর্যায়ের। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

সেলফোন টাওয়ারের রেডিয়েশন নিঃসরণ নিয়ে ২০১২ সালে হাইকোর্টে রিট করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ।

ওই সময় হাইকোর্ট রেডিয়েশনের মাত্রা এবং এর স্বাস্থ্য ও পরিবেশগত প্রভাব খতিয়ে দেখতে নির্দেশ দেন। বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানকে বিভিন্ন মোবাইল কোম্পানির কয়েকটি মোবাইল ফোন টাওয়ার পরিদর্শন করে রেডিয়েশন বিষয়ে আদালতে একটি প্রতিবেদন দিতে বলেন।

এছাড়াও ৭ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেয়া হয়। এই কমিটিতে বিজ্ঞানী, সংশ্লিষ্ট বিষয়ের অধ্যাপক, স্বাস্থ্য ও পরিবেশ মন্ত্রণালয় এবং আণবিক শক্তি কমিশনের প্রতিনিধিরা ছিলেন। এই কমিটিকে মোবাইল টাওয়ার থেকে মানুষের স্বাস্থ্য ঝুঁকি ও পরিবেশগত প্রভাব পরীক্ষা-নিরীক্ষা করে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়। ওই বিশেষজ্ঞ কমিটি আদালতে প্রতিবেদন জমা দেন।

এমএ/টিএফ 

আরও পড়ুন