• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৮:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৮:৫০ পিএম

দুদকের সবাইকে সাধু বলার কারণ নেই : অ্যাটির্নি জেনারেল

দুদকের সবাইকে সাধু বলার কারণ নেই : অ্যাটির্নি জেনারেল
গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম -ছবি : জাগরণ

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, দুদকের সবাইকে সাধু বলার কারণ নেই। কারণ দুদকের যে কর্মচারীরা আছেন, এদের মধ্যে আগের অনেক লোক আছেন। সরকার চেয়েছিল সম্পূর্ণ নতুন লোক দিয়ে এই দুর্নীতি দমন কমিশন গঠিত হবে। তখন নানারকম মামলা মোকদ্দমার কারণে সেটি সম্ভব হয়নি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি সংক্রান্ত গণমাধ্যমে প্রশ্নের জবাবে নিজ কার্যালয়ে তিনি এ মন্তব্য করেন।

মাহবুবে আলম বলেন, বিভিন্ন ক্ষতির সম্মুখীন হলে ব্যাংক পরিচালনায় যারা থাকেন তারা সবাই দায়ী হতে বাধ্য। তাই সবার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত। শুধু দুদক কেন আমি মনে করি এ ব্যাপারে আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর যারা আছে, পুলিশ, র‌্যাব, এনবিআর সবার এটা আলাদা তদন্ত করা দরকার।

রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা বলেন, যে ব্যাংকই নানা রকম ক্ষতির সম্মুখীন হবে, ওই ব্যাংকের যে বোর্ড অথবা ডিরেক্টর যারা থাকবেন তারা দায়ী হবেন। তাদের ব্যাখ্যা দিতে হবে।

বেসিক ব্যাংকের বিষয়ে তিনি বলেন, এ ব্যাংকটি কোনো অলৌকিক কারণে বসে যায়নি। নিশ্চয় মানবগঠিত নানারকম দুর্নীতির জন্য এ ব্যাংকটি বসে গেছে।

আরেক প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেন, এটা এককভাবে কাউকে দায়ী করা ঠিক হবে না। তার কারণ এই চেয়ারম্যান আসার পরে অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে, অনেকগুলো কাজ হয়েছে, আমরা দেখেছি। সবচেয়ে বড় কথা হল, উনি অভ্যন্তরীণ অনেকগুলো বিষয় সংস্কার করেছেন। উনি ওনার ঘরের ভেতরটাকে সাফ করার জন্য একটা সচ্ছতা আনার জন্য চেষ্টা করেছেন। আমার কাছে মনে হয়েছে উনি যথেষ্ঠ কর্মঠ। কোনো মামলার ক্ষেত্রে সব রকমের তদবির, ফোন অগ্রাহ্য করতে হবে। এই ধরনের দুর্নীতি দমনে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

এমএ/একেএস 
    

 

আরও পড়ুন