• ঢাকা
  • শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২১, ২০১৯, ০৮:০৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০১৯, ০৮:০৩ পিএম

শপথের আগে কুরআন থেকে বিচারপতিদের যা শোনালেন খতিব

জাগরণ প্রতিবেদক
শপথের আগে কুরআন থেকে বিচারপতিদের যা শোনালেন খতিব
৯ বিচারপতি শপথ গ্রহণ অনুষ্ঠান - ছবি : জাগরণ

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নবনিযুক্ত ৯ বিচারপতির শপথ অনুষ্ঠানে আজ সোমবার (২১ অক্টোবর) রেওয়াজ অনুযায়ী পবিত্র কুরআন পাঠ করা হয়। এতে সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতিব ন্যায় বিচারে দৃঢ় প্রতিষ্ঠিত থাকা সংক্রান্ত সুরা নিসার ১৩৫ নম্বর আয়াত থেকে পড়ে শোনান।

খতিব আবু সালেহ মো. সলিমুল্লাহ প্রথমে আরবি ভাষায় পড়েন। পরে তা অনুবাদ করে বলেন, ‘হে বিশ্বাসীগণ তোমরা ন্যায় বিচারে দৃঢ় প্রতিষ্ঠিত থাকিবে আল্লাহর সাক্ষ্য স্বরূপ, যদি ইহা তোমাদের নিজেদের অথবা পিতা মাতা এবং আত্মীয় স্বজনের বিরুদ্ধেও হয়, সে বিত্তবান হউক অথবা বিত্তহীন হউক আল্লাহ উভয়েরই ঘনিষ্ঠতর সুতরাং তোমরা ন্যায় বিচার করিতে প্রবৃত্তির অনুগামী হইও না- যদি তোমরা ঘুরিয়ে পেচিয়ে কথা বল অথবা পাশ কাটাইয়া যাও তবে তোমরা যাহা কর আল্লাহ তো তাহার সম্যক খবর রাখেন।’

এসময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ) বিচারপতিগণ, সুপ্রিম কোর্টের প্রশাসনিক দায়িত্বে নিয়োজিত বিচারকগণসহ অনেকে উপস্থিত ছিলেন।

মসজিদের ইমাম মাসুম বিল্লাহও শপথ অনুষ্ঠানে উপস্তিত ছিলেন। দৈনিক জাগরণকে তিনি বলেন, ‘নিয়ম অনুযায়ী আমরা কয়েকটি আয়াত উপস্থাপন করেছি। পরে শপথ অনুষ্ঠানে পড়ার জন্য এই আয়াতটি নির্ধারণ করে দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন।’

প্রসঙ্গত, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়া ৯ বিচারপতি শপথ গ্রহণ করেছেন আজ সোমবার (২১ অক্টোবর)। সুপ্রিম কোর্ট জাজেজ লাউঞ্জে এই শপথ অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাদের একে একে শপথ বাক্য পাঠ করান।  
             
রাষ্ট্রপতির আদেশক্রমে গতকাল রোববার (২০ অক্টোবর) আইন মন্ত্রণালয় তাদের নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

শপথ নেয়া বিচারপতিরা  হলেন- কাজী এবাদত হোসেন, কে এম জাহিদ সরওয়ার কাজল, মো.মাহমুদ হাসান তালুকদার মিন্টু, জাকির হোসেন, সাহেদ নুর উদ্দিন, আখতারুজ্জামান, একেএম জহিরুল হক, মাহবুবুল ইসলাম এবং কাজী জিনাত হক।

এমএ/ এফসি

আরও পড়ুন