• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ১০:৩৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ১০:৩৩ এএম

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী
মো. গোলাম রব্বানী

সুপ্রিম কোর্টে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেলের দায়িত্ব পেয়েছেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী। মঙ্গলবার (২২ অক্টোবর) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানান।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রেজিস্ট্রার জেনারেল ইনচার্জ হিসেবে তার নাম প্রকাশ করা হয়েছে। রেজিস্ট্রার জেনারেল পদে থাকা অবস্থায়  মো. জাকির হোসেনকে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেয়ার পর পদটি শূন্য হলে রব্বানীকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব দেয়া হয়।

গোলাম রব্বানী হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার হিসেবে ২০১৭ সালের ৩১ অক্টোবর দায়িত্ব পান। তার পৈত্রিক নিবাস মুন্সিগঞ্জে। তবে তার  জন্ম ঢাকার ধানমণ্ডিতে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম সম্পন্ন করেন। ১৯৯১ সালে তিনি ঢাকা বারের সদস্য হন। বিচারক হিসেবে টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গাজীপুর এরপর ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১০ সালে জামালপুরের যুগ্ম জেলা জজ, ২০১৩ সাল থেকে দুর্নীতি দমন কমিশনে তিন বছর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে শ্রম আপিল ট্রাইব্যুনাল। এরপর দুই মাস নারী শিশু ট্রাইব্যুনালেও দায়িত্ব পালন করেন।

সর্বশেষ ২০১৭ সালের ২৯ অক্টোবর মো. গোলাম রব্বানীকে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার নিয়োগ দেয়া হয়। এর আগে তিনি নরসিংদীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) হিসেবে দায়িত্ব পালন করেন। সেখান থেকে তাকে হাইকোর্টের রেজিস্ট্রার করা হয়।

উল্লেখ্য, গত ২০ অক্টোবর রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেনকে বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন বিচারপতি হওয়ায় ওই পদটি খালি হয়।

এমএ/টিএফ

আরও পড়ুন