• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০২:৫১ পিএম

বার কাউন্সিলে পরীক্ষার সুযোগ চেয়ে শিক্ষানবিশদের মানববন্ধন

বার কাউন্সিলে পরীক্ষার সুযোগ চেয়ে শিক্ষানবিশদের মানববন্ধন
বার কাউন্সিলে পরীক্ষার সুযোগ চেয়ে শিক্ষানবিশদের মানববন্ধন

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করার দাবিতে প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও বার কাউন্সিলের সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধন করেছেন শিক্ষানবিশ আইনজীবীরা। দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২ হাজার শিক্ষার্থীর পক্ষে আইন বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেন।

বুধবার (২৩ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সামনে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভুক্তভোগী শিক্ষানবিশ আইনজীবী’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে তারা বলেন, ৪ বছর আইন বিষয়ে অধ্যায়ন শেষে সিনিয়র আইনজীবীর সঙ্গে ৬ মাস সব নিয়ম অনুসরণ করে প্রাকটিসের পরও কেন পরীক্ষা দিতে পারব না? এজন্য বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি বাণিজ্য এবং খামখেয়ালিকে দায়ী করে বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড প্রদান ও পরীক্ষার সুযোগ দেয়ার বিষয়টি মানবিকভাবে দেখার দাবি জানানো হয়।

তারা বলেন, আমরা এলএলবি অনার্স সম্পন্ন করে বার কাউন্সিলের নিয়মকানুন মেনে জেলা জজ আদালতে শিক্ষানবিশ আইনজীবী হিসেবে কাজ করছি। আমাদের সার্বিক পরিস্থিতি ও অপূরণীয় ক্ষতির কথা বিবেচনা করে ২০১৯ সালের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ বার কাউন্সিলকে কার্যকরী পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি।

তারা আরও বলেন, অধিক শিক্ষার্থী ভর্তি করে ভুল করলে সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করেছে। এ জন্য শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দিয়ে শাস্তি দেয়া ন্যায় বিচার পরিপন্থী। যদি বার কাউন্সিল ও অন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি মানবিক দৃষ্টিতে না দেখে তাহলে হতাশাগ্রস্ত হওয়া ছাড়া আমাদের কোনো পথ থাকবে না।

মানববন্ধনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ‘ল’ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট গাজী সাদেকুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আকরাম চৌধুরীসহ শিক্ষানবিশ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা অবিলম্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আইন বিভাগে ভর্তি বাণিজ্য বন্ধ এবং বিশ্ববিদ্যালয়ে খামখেয়ালিপনার দায় শিক্ষার্থীদের ওপর না চাপিয়ে ভুক্তভোগী দুই হাজার শিক্ষার্থীকে বার কাউন্সিলের পরীক্ষার সুযোগ দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ, প্রধান বিচারপতি ও বার কাউন্সিলের সুবিবেচনা এবং আপিল বিভাগে ন্যায়বিচার প্রার্থনা করেন।

এমএ/একেএস

আরও পড়ুন