• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৬:২২ পিএম

নবনিযুক্ত দুই বিচারপতির নিয়োগ বাতিল চান বিএনপিপন্থী আইনজীবীরা

জাগরণ প্রতিবেদক
নবনিযুক্ত দুই বিচারপতির নিয়োগ বাতিল চান বিএনপিপন্থী আইনজীবীরা
নবনিযুক্ত দুই বিচারপতির নিয়োগ বাতিল চেয়ে বিএনপিপন্থী আইনজীবীদের মানববন্ধন - ছবি : জাগরণ

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নবনিযুক্ত ৯ বিচারপতির মধ্যে দুই বিচারপতির নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। নিম্ন আদালতে বিচারক থাকাকালে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেয়া এই বিচারকদের উচ্চ আদালতে বিচারপতি নিয়োগ দিয়ে পুরস্কৃত করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন সুপ্রিম কোর্টের বিএনপিপন্থী আইনজীবীরা।

বুধবার (২৩ অক্টোবর) এই নিয়োগের প্রতিবাদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দ্বিতীয় তলায় সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে মানববন্ধন এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা এই দুই বিচারককে হাইকোর্টে বিচারপতি নিয়োগ দেয়ায় সরকারের সমালোচনা করে অনতিবিলম্বে তাদের নিয়োগ বাতিলের দাবি জানান। পাশাপাশি তারা বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সব মামলা ও সাজা বাতিলের দাবি জানান।

আইনজীবী মনির হোসেনের সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়। তিনি বলেন, খালেদা জিয়া ও তারেক রহমানকে সাজা প্রদানকারী দুই বিচারককে নিয়োগ দিয়ে বিচার বিভাগকে কলঙ্কিত করেছে সরকার। এ বিষয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটির প্রতিবাদ করা উচিত ছিল কিন্তু তারা তা করেননি।

নতুন কমিটিতে পদবঞ্চিতদের একটি অংশ এই কমিটি বাতিল চেয়ে আন্দোলন করে আসছে। এই আন্দোলনেরও নেতৃত্ব দিচ্ছেন আইনজীবী মনির হোসেন।

এমএ/একেএস

আরও পড়ুন