• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৬, ২০১৯, ০১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৬, ২০১৯, ০৩:০৫ পিএম

সহকারী জজ নিয়োগে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শ্রুতিলেখক চেয়ে রিট

সহকারী জজ নিয়োগে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শ্রুতিলেখক চেয়ে রিট

সহকারী জজ নিয়োগ পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শ্রুতিলেখক রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধী সুদীপ দাসের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে এই রিট আবেদন করেন। 

বুধবার (৬ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করা হয়েছে। রিটকারী আইনজীবী কুমার দেবুল দে বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) ওই নিয়োগ নিয়ে একটি বেসরকারি টেলিভিশনে ৫ নভেম্বর প্রকাশিত এক প্রতিবেদন সংযুক্ত করে এই রিট করা হয়েছে। রিটে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এবং আইন মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারি আইনজীবী।    

নিম্ন  আদালতে সহকারী জজ নিয়োগে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৮ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হওয়ার কথা।   

টেলিভিশনের ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে বিচারক নিয়োগ বিধি অনুসারে দৃষ্টি প্রতিবন্ধী কাউকে শ্রুতিলেখক দেয়ার নিয়ম নেই। ফলে আইন বিষয়ে পড়ালেখা শেষে ইচ্ছা থাকলেও অনেক দৃষ্টি প্রতিবন্ধী এই পরীক্ষায় অংশ নিতে পারছেন না। যদিও ভারত, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রে দৃষ্টি প্রতিবন্ধী বিচারকরা দায়িত্ব পালন করছেন।

এমএ/একেএস 

আরও পড়ুন