• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৪:৪২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৪:৪২ পিএম

রাষ্ট্রপক্ষের তিন আইন কর্মকর্তা নিয়ে হাইকোর্টের রুল

রাষ্ট্রপক্ষের তিন আইন কর্মকর্তা নিয়ে হাইকোর্টের রুল

আদালতে রাষ্ট্রপক্ষের তিন আইন কর্মকর্তা কোন কর্তৃত্ব বলে দায়িত্ব পালন করছেন তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার (১২ নভেম্বর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

আইন কর্মকর্তারা হলেন-  দুই ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) কামাল উদ্দিন আহমেদ ও হারুন অর রশিদ এবং সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) আল মামুন।

একই সঙ্গে আরও ৬ সহকারী অ্যাটর্নি জেনারেলের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির তারিখ ভেরিফাই (যাচাই) করে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বাংলাদেশ বার কাউন্সিলের সচিবের প্রতি নির্দেশনা দিয়েছে আদালত।

৬ জন সহকারী অ্যাটর্নি জেনারেল হলেন- মো. আব্দুল আজিজ মাসুদ, মো. মাসুদ রানা মোহাম্মদ হাফিজ, মো. আবুল হাসান, মো. হুমায়ুন কবীর বাবুল, রায়হান কবীর ও সাহিদা বেগম।

৪ সপ্তাহের মধ্যে আইন, বিচার ও সংসয় বিষয়ক সচিব, সলিসিটর, বার কাউন্সিলের সচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইন কর্মকর্তা নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে সুপ্রিমকোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে এই আদেশ দেয় আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভুঁইয়া নিজে।

এর আগে, গত ৪ নভেম্বর আইনজীবী ফরহাদ উদ্দিন বাদী হয়ে এই রিট করেন। আদেশের পর তিনি বলেন, সংশোধিত ল অফিসার্স অ্যাক্ট-২০০১ এর আর্টিকেল ৩(২) অনুযায়ী ডিএজি নিয়োগ পাবেন যারা বিচারপতি হওয়ার যোগ্যতা রাখেন তারা।

অর্থাৎ আইনজীবী হিসেবে ১০ বছরের প্র্যাকটিসের অভিজ্ঞতা থাকতে হবে এবং বয়স ৬৭ বছর অতিক্রম করা যাবে না। এছাড়া এই আইন অনুযায়ী সহকারী অ্যাটর্নি জেনারেল হতে হলে আইনজীবী হিসেবে পাঁচ বছরের প্র্যাকটিসের অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু ডিএজি হারুন অর রশিদ ও কামাল উদ্দিন আহমেদের বয়স ৬৭ বছর অতিক্রম করেছে। এছাড়া এএজি আল মামুনের আইনজীবী হিসেবে প্র্যাকটিস ৫ বছর পূর্ণ হয়নি। তাই তাদের ব্যাপারে রুল দিয়েছেন।

এছাড়া ৬ জন সহকারী অ্যাটর্নি জেনারেলের নিয়োগ আদেশের পাশে আইনজীবী অন্তর্ভুক্তির তারিখ উল্লেখ নেই। এ কারণে হাইকোর্ট বার কাউন্সিলের সচিবকে তাদের এনরোলমেন্টের (অন্তর্ভুক্তি) তারিখ যাচাই করে প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

এর আগে গত ৭ জুলাই সরকার এসব ডিএজি ও এএজিদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে। এরপর এ বিষয়ে গত ৪ নভেম্বর রিট করেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।

এমএ/টিএফ

আরও পড়ুন