• ঢাকা
  • বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৮:২১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৮:২১ পিএম

উদীচী কার্যালয়ে হামলা : পনিরের ফাঁসি কার্যকরে আইনি বাধা নেই

জাগরণ প্রতিবেদক
উদীচী কার্যালয়ে হামলা : পনিরের ফাঁসি কার্যকরে আইনি বাধা নেই
ছবি: প্রতীকী

নেত্রকোনা উদীচীর কার্যালয়ে বোমা হামলার মামলায় জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের ফাঁসি কার্যকরে আইনি বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। মৃত্যুদণ্ডাদেশের রায়ের  বিরুদ্ধে করা তার রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। এর পরিপ্রেক্ষিতে এই মত দেন আইনজীবীরা। তারা বলেন, তবে রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করতে পারবেন পনির।
 
বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে পনিরের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০১৬ সালের ২৩ মার্চ নেত্রকোনা উদীচীর কার্যালয়ে বোমা হামলার মামলায় জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের ফাঁসির রায় বহাল রাখে আপিল বিভাগ।আসামির করা আপিল খারিজ করে দিয়ে তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃ্ত্বাধীন বেঞ্চ এই রায় দেন।

পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে পনির। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি বিচারিক আদালত ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এই ঘটনায় করা মামলায় আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন সোহেল ও ইউনুছ আলীকে ফাঁসির রায় দেন। তবে মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির ফাঁসি কার্যকর হওয়ায় এই দুজনকে অব্যাহতি দেওয়া হয়। আরেক আসামি বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেন আদালত। এর আগে ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে ২০১৪ সালের ৩১ জানুয়ারি হাইকোর্ট বিচারিক আদালতের রায় বহাল রাখেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ে বোমা হামলা হয়। এ হামলায় ৮ জন নিহত হন।

এমএ/বিএস