• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯, ০৯:১৭ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০১৯, ০৯:১৭ এএম

নদী দখলকারী চেয়ারম্যান প্রার্থীকে নির্বাচনে না যাওয়ার নির্দেশ

নদী দখলকারী চেয়ারম্যান প্রার্থীকে নির্বাচনে না যাওয়ার নির্দেশ

মহেশখালীর শাপলাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল খালেককে নির্বাচন থেকে তিন মাস বিরত থাকার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বুধবার (২৭ নভেম্বর) বিচারপতি মইনুল ইসলাম ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

তার বিরুদ্ধে নদী দখলের অভিযোগ এনে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে এই আদেশ দেয় আদালত। রিটকারীর পক্ষে আদালতে আইনজীবী ছিলেন জগলুল হায়দার আফ্রিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

আদালত থেকে বের হওয়ার পর গণমাধ্যমকে জগলুল হায়দার আফ্রিক বলেন, নদী দখলের কারণে নদী কমিশনেরসহ তিনটি তালিকায় অ্যাডভোকেট আবদুল খালেকের নাম রয়েছে। এরপরও তার মনোনয়নপত্র স্থানীয় রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দেয়ার পর প্রার্থিতা বৈধ করেছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হলেও নির্বাচন কমিশন আগের সিদ্ধান্ত বহাল রাখেন, যা হাইকোর্টের রায়ের পরিপন্থী। এরপর বর্তমান চেয়ারম্যান ও প্রার্থী নুরুল হক হাইকোর্টে রিট করেন। এ রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করে তাকে নির্বাচন থেকে তিন মাসের জন্য বিরত রাখতে নির্দেশ দেন। আগামী ১২ ডিসেম্বর এ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারিতে এক রায়ে জাতীয় বা স্থানীয় কোনো ধরনের নির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে নদী দখলের অভিযোগ থাকলে তাকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করবে নির্বাচন কমিশন। সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে বলেছেন হাইকোর্ট।

এমএ/টিএফ
 

আরও পড়ুন