• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০১৯, ০৪:১০ পিএম

ওসিরা থানাকে নিজের জমিদারি মনে করেন : ব্যারিস্টার সুমন

ওসিরা থানাকে নিজের জমিদারি মনে করেন : ব্যারিস্টার সুমন
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন

ওসিরা থানাকে নিজের জমিদারি মনে করেন উল্লেখ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন, ওসি মোয়াজ্জেমের রায় থেকে তাদের সাবধান ও শিক্ষা নেয়া উচিত।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে মোয়াজ্জেমের রায় ঘোষণার পর আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি ভিডিও করে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে ওসির বিরুদ্ধে মামালাটি দায়ের করেন সৈয়দ সায়েদুল হক সুমন। 

ব্যারিস্টার সুমন বলেন, থানা হচ্ছে জনগণকে সেবা দেয়ার জায়গা। ওসি মোয়াজ্জেম যে কাজ করেছে এ রকম কাজের জন্য নয়। এ রায় থেকে সব পুলিশের শিক্ষা নেয়া উচিত।

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, আমি চেয়েছিলাম, ওসি মোয়াজ্জেম যে অপরাধ করেছেন, সেজন্য তাকে বিচারের মুখোমুখি করা। করতে পেরেছি, সেটাই আমার সফলতা। কি শাস্তি হবে তা ছিল আদালতের হাতে। আদালত শাস্তি দিয়েছেন। 

নুসরাত জাহান রাফিকে ‘অসম্মানজনক’ কথা বলা ও তার জবানবন্দি ভিডিও করে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার ঘটনায় চলতি বছরের ১৫ এপ্রিল সাইবার ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। ওই দিনই আদালত এ মামলা তদন্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। 

গত ২৭ মে মামলার তদন্তকারী কর্মকর্তা সিনিয়র সহকারী পুলিশ সুপার রীমা সুলতানার পক্ষে মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয় পিবিআই। ওইদিনই প্রতিবেদন গ্রহণ করে মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। পরবর্তীতে ১৬ জুন রাজধানীর শাহবাগ এলাকা থেকে ওসি মোয়াজ্জেমকে গ্রেফতার করা হয়। সেই থেকে তিনি কারাগারেই রয়েছেন। ১৭ জুলাই আদালত আসামি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন।

প্রায় চার মাসের এ বিচারকালে বাদী ব্যারিস্টার সায়েদুল হক সুমন, নুসরাতের মা, ভাই, দুই বান্ধবী, দুই পুলিশ সদস্য ও তদন্ত কর্মকর্তাসহ মোট ১২ জন রাষ্ট্রপক্ষে আদালতে সাক্ষ্য দেন। ১২ নভেম্বর তদন্ত কর্মকর্তার জেরার মাধ্যমে মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়। ১৪ নভেম্বর ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারা অনুযায়ী আদালতে আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেন ওসি মোয়াজ্জেম। 
সর্বশেষ গত ২০ নভেম্বর এ মামলায় উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের জন্য ২৮ নভেম্বর দিন ধার্য করেন।

আরএম/বিএস