• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৩:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৩:৩৯ পিএম

‘নিরাপন’ এর তদারকি কার্যক্রমে নিষেধাজ্ঞা বহাল

‘নিরাপন’ এর তদারকি কার্যক্রমে নিষেধাজ্ঞা বহাল

তৈরি পোশাকের উত্তর আমেরিকাভিত্তিক ক্রেতা জোট প্রতিষ্ঠান ‘নিরাপন’ এর কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া ৬ মাসের নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার (২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিরাপনের করা আবেদন খারিজ করে এই আদেশ দেন সর্বোচ্চ আদালত। সংশ্লিষ্ট রিট আবেদনকারী পক্ষের আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

নিরাপনের পক্ষে আদালতে শুনানিতে ছিলেন আইনজীবী আহসানুল করিম। ড্রাগনের পক্ষে ছিলেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্সের সদস্য প্রায় ৬০০ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ তদারক করতে গত এপ্রিলে নিরাপন নামের ওই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। এটি মূলত বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডের একটি উদ্যোগ।

অ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে ২০১৭ সালে রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড। এর ধারাবাহিকতায় নিরাপনের কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলে সম্পূরক আবেদন করে ড্রাগন। এই আবেদনের শুনানি নিয়ে গত ২২ অক্টোবর হাইকোর্ট রুল দিয়ে নিরাপনের কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা দেন।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নিরাপন আপিল আবেদন করে, যা আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ছিল।

আইনজীবী আহসানুল করিম সাংবিাদিকদের বলেন, হাইকোর্টে রুল শুনানি চলমান থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে আপিল বিভাগ নিরাপনের আবেদন খারিজ করেছে। এখন হাইকোর্টে বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তি হবে।

রানাপ্লাজা ধসের পর বাংলাদেশের পোশাকশিল্পের কর্মপরিবেশ উন্নয়নে ৫ বছরের জন্য অ্যালায়েন্স গঠিত হয়। ক্রেতাদের এই জোটের অধীনে বৈদ্যুতিক, অগ্নি ও ভবনের কাঠামোগত ত্রুটি পরিদর্শনের পর সংস্কার কাজ করে ৬৫২ পোশাক কারখানা। কারখানাগুলোর সংস্কার কাজ শেষ হয় ৯৪ শতাংশ। গত ডিসেম্বরে অ্যালায়েন্স বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গোটায়।

চলতি বছরের ২৯ এপ্রিল নিরাপনের যাত্রা শুরু হয়। সেদিন এক অনুষ্ঠানে নিরাপনের পক্ষ থেকে জানানো হয়, কারখানার নিরাপত্তা পর্যবেক্ষণ ও তদারকি করবে নিরাপন। নিরাপন মান নিয়ন্ত্রণ করবে। কারখানা পরিদর্শনে প্রাপ্ত ফলাফলও পর্যালোচনা করবে। ৬০ দিন অন্তর অন্তর কারখানার বিষয়ে প্রতিবেদন তৈরি করা হবে।

তৈরি পোশাক খাতের উত্তর আমেরিকার ক্রেতাজোট সংস্থা অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি (অ্যালায়েন্স) নির্ধারিত সময়ে বাংলাদেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম গুটিয়ে নিলেও চলতি বছরের শুরুর দিকে নতুনরূপে কার্যক্রম শুরু করেছে। এই নতুন প্ল্যাটফর্মটি হলো নিরাপন।

এমএ/একেএস

আরও পড়ুন