• ঢাকা
  • মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৩:৫২ পিএম

সাবেক হুইপ শহীদুলকে আত্মসমর্পণের নির্দেশ

জাগরণ প্রতিবেদক
সাবেক হুইপ শহীদুলকে আত্মসমর্পণের নির্দেশ
বিএনপি দলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক -ফাইল ছবি

বিএনপি দলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হককে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। তাকে বিচারিক আদালতের দেয়া অব্যাহতি আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট। 

সোমবার (২ ডিসেম্বর) দুদকের করা পৃথক তিন রিভিশন আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

রুলের আদেশ প্রাপ্তির এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে তাকে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্তদের বিতরণের জন্য বরাদ্দ ত্রাণের চাল আত্মসাতের তিন মামলায় এই অব্যাহতি পেয়েছিলেন তিনি। গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানিতে তাকে একই ধরনের মোট ২০টি মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন বরিশাল বিভাগীয় স্পেশাল জজ আদালত।
তবে আত্মসমর্পণের পর জামিন বিবেচনার জন্যও বলেছেন হাইকোর্ট।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

ঘটনার বিবরণে দেখা যায়, দেশের দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার নদী ভাঙন কবলিত এলাকার জন্য ২০০৬-২০০৭ অর্থ বছরে বরাদ্দকৃত ত্রাণের চাল থেকে ৩০ মেট্রিক টন চাল আত্মসাতের অভিযোগে দুদকের সহকারী পরিচালক আবদুর রহিম জোয়ার্দার বাদী হয়ে ২০০৯ সালের ২৫ জুন বানারীপাড়া থানায় তিনটি মামলা দায়ের করেন।

পরে ২০১২ সালের ১ আগস্ট দুদকের সহকারী পরিচালক মো. ওয়াজেদ আলী গাজী তদন্ত করে প্রত্যেক মামলায় হুইপ সৈয়দ শহীদুল হক জামালসহ দু'জন করে আসামি শ্রেণিভুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন।

এমএ/একেএস

আরও পড়ুন