• ঢাকা
  • শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০১৯, ০৬:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৫, ২০১৯, ০৭:০২ পিএম

অতিদরিদ্রদের চাল আত্মসাৎ, দুদকের অভিযান

জাগরণ প্রতিবেদক
অতিদরিদ্রদের চাল আত্মসাৎ, দুদকের অভিযান

অতিদরিদ্রদের জন্য বিতরণযোগ্য চাল আত্মসাতের অভিযোগে কুমিল্লায় অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন-১০৬) আসা অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় কুমিল্লার সহকারী পরিচালক এইচ এম আখতারুজ্জামান এর নেতৃত্বে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) এ অভিযান পরিচালিত হয়। 

দুদক টিমের অভিযানকালে বারপারা ইউনিয়ন পরিষদে চাল বিতরণের দায়িত্বপ্রাপ্ত ডিলার গুদাম তালাবদ্ধ রেখে পালিয়ে যান। টিম ইউপি চেয়ারম্যানের সহায়তায় গুদামে প্রবেশ করে ২৮২ জনের ভিজিএফ কার্ড এবং খাদ্য অধিদফতরের সিল সম্বলিত ১১৬ বস্তা চাল উদ্ধার করে। যা হতদরিদ্রদের বিতরণ না করে আত্মসাত করা হচ্ছিল মর্মে টিমের নিকট প্রতীয়মান হয়।

টিম ২৮২টি কার্ডের তালিকা করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে সোপর্দ করে এবং কার্ডধারী ব্যক্তিদের কাছে পৌঁছে দিয়ে দুদককে অবহিত করার অনুরোধ করে। 

একই সাথে অভিযুক্ত ডিলার হতদরিদ্র ব্যক্তিদের জন্য গৃহীত চাল প্রাপ্য ব্যক্তিদের প্রদান না করে বাইরে বিক্রির উদ্দেশে মজুদ করেছেন বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় তার ডিলারশিপ বাতিলের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সুপারিশ করে।

গ্রাহকদের পাসপোর্ট সেবা প্রদানে অনিয়ম ও হয়রানির অভিযোগে রাজশাহী পাসপোর্ট অফিসে আরেকটি অভিযান পরিচালনা করে দুদক। সমন্বিত জেলা কার্যালয় রাজশাহীর সহকারী পরিচালক নাজমুল হুসাইনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে টিম উপস্থিত সেবাপ্রত্যাশীদের সাথে কথা বলে। 

গত দেড় মাস আগে একই অফিসে পরিচালিত দুদকের অভিযানের প্রেক্ষিতে পাসপোর্ট অফিসের কার্যক্রম অনেকটাই স্বচ্ছতা এবং ভোগান্তি ব্যতিরেকে হচ্ছে মর্মে সেবাপ্রত্যাশীরা অভিমত ব্যক্ত করেন। উপস্থিত জনসাধারণ পাসপোর্ট অফিস-সহ জনঘনিষ্ট সেবা প্রতিস্থানসমূহে দুদকের অভিযান পরিচালনার উদ্যোগকে স্বাগত জানায়।

রাজধানীর মিরপুর বোটানিক্যাল গার্ডেনে সংস্কারাধীন পুকুর হতে টেন্ডার আহবান ছাড়াই মাছ শিকার করার অভিযোগে এবং মাগুরায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে হতদরিদ্রদের জন্য গৃহ-নির্মাণ প্রকল্পের ঘর প্রদানে অনিয়মের অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয় এবং সমন্বিত জেলা কার্যালয় যশোর হতে দুটি পৃথক অভিযান পরিচালিত হয়েছে।

এইচএস/এসএমএম

আরও পড়ুন