• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯, ১০:৫৯ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০১৯, ১০:৫৯ এএম

প্রাথমিকের প্রধান শিক্ষকদের বেতন দশম গ্রেডে উন্নীত করার নির্দেশ

প্রাথমিকের প্রধান শিক্ষকদের বেতন দশম গ্রেডে উন্নীত করার নির্দেশ
হাইকোর্ট

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন কাঠামো দশম গ্রেডে উন্নীত করে সে অনুযায়ী বেতন-ভাতা নির্ধারণ করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। সোমবার (৯ ডিসেম্বর) বিচারপতি এফ আরএ ম  নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়।

রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন- আইনজীবী অ্যাডভোকেট শাম্মী আক্তার ও মো. জে আর খান রবিন।

রুলে প্রশিক্ষণপ্রাপ্তসহ সব প্রধান শিক্ষকের পদমর্যাদা তৃতীয় থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করে ১১ ও ১২তম গ্রেড দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন, অর্থ এবং প্রাথমিক ও গণশিক্ষা ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

টাঙ্গাইলের আতাবারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানারা খাতুনসহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ৭৭ জন প্রধান শিক্ষক এ রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে এ রুল জারি করেন আদালত।

আইনজীবী জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২০১৪ সালের ৯ মার্চ একটি প্রজ্ঞাপন জারি করে। এতে প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকের পদমর্যাদা তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়। একই সঙ্গে তাদের বেতন স্কেল ১১ ও ১২তম গ্রেডে রাখা হয়। কিন্তু ২০১৭ সালের ২০ এপ্রিল অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদমর্যাদার কর্মচারীদের বেতন কাঠামো রাখা হয়েছে ১১তম থেকে ২০তম গ্রেডে। এ কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বেতন স্কেল ১১ ও ১২তম গ্রেডে রাখা অবৈধ, বেআইনি ও অসাংবিধানিক।

এমএ/বিএস