• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০৮:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ০৮:৪৩ পিএম

নার্সিং সায়েন্স ভর্তি পরীক্ষার ৪ শর্ত বাতিলে হাইকোর্টের রুল

নার্সিং সায়েন্স ভর্তি পরীক্ষার ৪ শর্ত বাতিলে হাইকোর্টের রুল

ব্যাচেলর অব সাইন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির ৪টি শর্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ৪ সপ্তাহের মধ্যে স্বাস্থ্যসচিব, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারির পরিচালক (ডিজি), চেয়ারম্যান (বিএনএমসি) ও রেজিস্ট্রার নার্সিংকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার (১১ ডিসেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে রিটকারীদের আগামী ২০ ডিসেম্বরের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়ার জন্য নির্দেশ দিয়েছে আদালত। রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই তথ্য জানান। 
 
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ৮ ডিসেম্বর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট করা হয়। সময়সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে যে সব শর্ত রয়েছে তার মধ্যে চারটি শর্ত বাতিল চাওয়া হয়েছিল রিটে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রোববার (৮ ডিসেম্বর) জনস্বার্থে শিক্ষার্থীদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট করেন। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারির পরিচালক (ডিজি), চেয়ারম্যান (বিএনএমসি) ও রেজিস্ট্রার নিার্সিংকে বিবাদী করা হয়েছে। রিটকারী শিক্ষার্থীরা হলেন, লিজা হালদার, শামীমা আক্তার, ইসমাইল হোসেন, জান্নাতুল ফেরদৌস ও মাহমুদা আক্তার রুপা।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, ভর্তির শর্তাবলী নির্ধারণ করবেন বিএনএমসি কাউন্সিল। কিন্তু ২০১৬ সালের বিএনএমসি এর ধারা ৫ (চ) লঙ্ঘন করে ডিজি (নার্সিং) ২০১৯ সালের নার্সিং ভর্তির নতুন শর্ত আরোপ করে। ফলে রিট আবেদনকারী শিক্ষার্থীসহ হাজার হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা থেকে বঞ্চিত হন।

নতুন ভর্তির শর্তের মধ্যে দু’বারের বেশি ভর্তি পরীক্ষা দেয়া যাবে না। যদিও এর আগে তিনবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ছিল। দুই পরীক্ষায় জিপিএ ৬ হতে হবে। যা আগে ছিল ৫.৫০। এছাড়া পাস নম্বর ৪০ করা হয়েছে যা আগে ছিল ৩০।

এর আগে, জিপি-এর ওপর কোনো নম্বর ছিল না। কিন্তু এখন জিপি-এর ওপর ৫০ নম্বর যোগ করা হয়েছে। হঠাৎ শিক্ষার্থীদের ভর্তিতে শর্ত আরোপ করায় সংবিধানের অনুচ্ছেদ ২৬, ২৭, ২৮, ৩১ ও ৪০ এর সঙ্গে সাংঘর্ষিক। সম্প্রতি সেবা পরিদফতর তিন বছর মেয়াদের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ভর্তি বিজ্ঞপ্তিটি বিভিন্ন পত্রিকায় ছাপানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ ছিল ২৯ নভেম্বর। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ ডিসেম্বর সকাল ১০টায়।

এমএ/একেএস 
    
 

আরও পড়ুন