• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০৩:৫১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ০৩:৫১ পিএম

জয়নুল-খোকনকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ

জয়নুল-খোকনকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ

বিএনপির চেয়ারপারসনের জামিন শুনানির আগের দিন সুপ্রিম কোর্ট এলাকার তিনটি মোটরসাইকেল পোড়ানোর মামলায় দলের দুই আইনজীবী নেতা জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকনকে ৮ সপ্তাহের জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। এই সময়ের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

রোববার (১৫ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার এ এম আমিন উদ্দিন খোকন নিজেরাই শুনানি করেন।

এর আগে রোববার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তাদরে পক্ষে জামিন আবেদনটি করেন আইনজীবী সগির হোসেন লিয়ন। এছাড়া মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ২১ জনের পক্ষে আগাম জামিন চেয়ে হাইকোর্টে পৃথক তিন আইনজীবী আবেদন করেন।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তাদের পক্ষে জামিন আবেদনকারী আইনজীবীরা হলেন-সগীর হোসেন লিয়ন, জহিরুল ইসলাম সুমন ও ব্যারিস্টার এহসানুর রহমান।

গত বুধবার (১১ ডিসেম্বর) বিকেলে ঢাকার সুপ্রিম কোর্ট এলাকায় তিনটি মোটরসাইকেলে আগুন দেয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় শাহবাগ থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়। ওইদিন বিকেল সাড়ে ৪টা থেকে পৌনে ৫টার মধ্যে হাইকোর্টের মাজার গেট, ঈদগাহ মাঠের গেট ও বার কাউন্সিলের গেটের সামনে তিনটি মোটরসাইকেলে আগুন দেয়া হয়।

পরে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৩৫ জনকে আসামি করে দুইটি মামলা দায়ের করা হয়। ঘটনার পরদিন মামলার বিষয়টি নিশ্চিত করেন ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান।

তিনি জানান, হাইকোর্ট এলাকায় মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে নাশকতার অভিযোগে শাহবাগ থানায় দুইটি মামলা দায়ের করা হয়েছে। এ বিষয়ে তদন্ত প্রক্রিয়া চলছে। এক মামলায় আসামির সংখ্যা ৭০ এবং আরেকটিতে ৬৫ জন।

শাহবাগ থানার এসআই শামসুল রহমান ও এসআই ইদ্রিস আলী বাদী হয়ে বুধবার (১১ ডিসেম্বর) রাতে মামলা দুটি দায়ের করেছেন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, মেজর (অব.) হাফিজ, মির্জা আব্বাস, আবদুল্লাহ আল নোমান, ফজলুল হক মিলন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, শফিউল বারী বাবু, নিপুন রায় চৌধুরী, শিমুল বিশ্বাস, কাজী আবুল বাশারসহ বিএনপির ১৩৫ জনকে আসামি করা হয়েছে।

এমএ/একেএস

আরও পড়ুন