• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২০, ১০:০৯ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৬, ২০২০, ১০:১২ এএম

ক্ষতিকর কীটনাশক ব্যবহার বন্ধে হাইকোর্টের রুল

ক্ষতিকর কীটনাশক ব্যবহার বন্ধে হাইকোর্টের রুল

ক্ষতিকর কীটনাশকের ব্যবহার মনিটর করতে একটি স্বাধীন কমিশন কেন গঠন করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে গ্লাইফোসেট সমৃদ্ধ কীটনাশকের লাইসেন্স প্রদান এবং তা নবায়ন অবৈধ ঘোষণা করা হবে না সে মর্মে কারণ দর্শাতেও বলা হয়েছে। এ সংক্রান্ত এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

রোববার (৫ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। 

আদেশে গ্লাইফোসেট সমৃদ্ধ সকল কীটনাশকের ক্ষতিকর প্রভাবের বিষয়ে গণমাধ্যমে প্রচারণার মাধ্যমে সচেতনতা সৃষ্টি করতে এবং এর ব্যবহার থেকে সরে আসতে ৯০ দিনের মধ্যে কর্মপরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছেন আদালত।

কৃষিসচিব, স্বাস্থ্যসচিব, বাণিজ্যসচিব, শ্রসচিব, পরিবেশ- বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, খাদ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক, পরিবেশ অধিদফতরের নির্বাহী চেয়ারম্যান, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউিট, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউিটের পরিচালক, উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউিট, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশনের (বিসিপিএ) চেয়ারম্যানকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে মামলাটি পরিচালনা করেন সৈয়দা রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন- সহকারি অ্যাটর্নি জেনারেল তৌফিক সাজোওয়ার। মামলার বাদীরা হলো- বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা); উন্নয়ন বিকল্পের নীতি নির্ধারণী গবেষণা (উবিনীগ); এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো); পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা); বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা); শিক্ষা স্বাস্থ্য উন্নয়ন কার্যক্রম (শিসউক) ও বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডিজেনাস নলেজ (বারসিক)।

এমএ/একেএস