• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৯:৪৮ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৯:৫৬ এএম

আইনজীবীদের জন্য সরকার সব করতে প্রস্তুত :  আইনমন্ত্রী

আইনজীবীদের জন্য সরকার সব করতে প্রস্তুত :  আইনমন্ত্রী

আইনজীবীদের কল্যাণে বর্তমান সরকার সব করতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আমি মনে করি সুপ্রিম কোর্ট বারের যে লাইব্রেরি আছে, এটি এশিয়া মহাদেশের সব বারের থেকেও সমৃদ্ধশালী লাইব্রেরি হওয়া উচিত।

সোমবার (১৩ জানুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি অডিটোরিয়ামে আইনজীবীদের লাইব্রেরির জন্য ৩০ লাখ টাকার চেক প্রদান অনুষ্ঠানে তিনি এসব মন্তব্য করেন।

অনুষ্ঠানে আইনজীবীদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, আমি আপনাদেরই একজন। আইন পেশার সঙ্গে আমার এক পুরুষের সম্পর্ক না, এর সঙ্গে আমার দু-তিন পুরুষের সম্পর্ক। এ সময় সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য একটি আধুনিক ও সমৃদ্ধশালী লাইব্রেরি করতে যা যা দরকার তার সব ব্যবস্থা করে দেয়ার আশ্বাস দেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, সুপ্রিমকোর্ট বারের জন্য প্রধানমন্ত্রী ৩০ লাখ টাকা দিয়েছেন, এটিকে উপহার বলবো। আর এটাই শেষ নয়। আগামী ৪ বছর ধরে প্রতিবছরই এ পরিমাণ (৩০ লাখ) অনুদান অব্যাহত থাকবে। এ সময় তিনি সুপ্রিম কোর্ট বারের লাইব্রেরিকে আরও সমৃদ্ধ করতে আলাপ-আলোচনা করে ঠিক করতে বলেছেন বার সভাপতি ও সম্পাদককে।

তিনি বলেন, আইনজীবীদের বসার জায়গা প্রয়োজন, এটা আমি আইনজীবী হিসেবে বুঝি। জায়গা নিয়ে সুপ্রিমকোর্ট প্রশাসন এবং আইনজীবী সমিতি যদি একটা সিদ্ধান্ত নিতে পারেন তাহলে টাকা নিয়ে আপনাদের কোনো সমস্যা হবে না। আপনারা প্রস্তাব দেবেন, যুক্তিসঙ্গত হলে নিশ্চয় আপনাদের সুবিধার্থে সেটি করা হবে। 

আনিসুল হক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ সুপ্রিম কোর্ট ভবন উদ্বোধন করেছিলেন। সুতরাং বর্তমান সরকার বিচার বিভাগের উন্নয়নে কাজ করবে। এই সরকার বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাসী।

অনুষ্ঠানে এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, দায়িত্ব নিজের হাতে তুলে নেবেন না। আইনজীবীদের বসার চেম্বার (কিউবিক্যালস) নির্বাচনের হাতিয়ার হিসেবে ব্যবহার করবেন না। আইনজীবীদের নেতৃত্বের পরিবর্তন হতে হবে। সরকারের ওপর আস্থা রাখুন। সরকার আপনাদের জন্য সবকিছুই করবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিনের সঞ্চালনায় চেক প্রদান অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন প্রমুখ।


এমএ/একেএস