• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২০, ০৯:২২ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৬, ২০২০, ০৯:২২ এএম

আইনজীবী হিসেবে প্রতিষ্ঠার সংক্ষিপ্ত পথ নেই : প্রধান বিচারপতি

আইনজীবী হিসেবে প্রতিষ্ঠার সংক্ষিপ্ত পথ নেই : প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন- ফাইল ছবি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইনজীবী হিসেবে প্রতিষ্ঠার জন্য সংক্ষিপ্ত কোনো পথ নেই। এজন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সিনিয়রদের পদাঙ্ক অনুসরণ করতে হবে।

বুধবার (১৫ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ওজায়ের ফারুক স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আইনজীবীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বার (আইনজীবী) ও বেঞ্চের (বিচারক) মধ্যে সুসম্পর্ক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য অপরিহার্য। এর ব্যত্যয় কোনোভাবেই কাম্য নয়। একজন আইনজীবীকে মামলা পরিচালনায় যেমন তার নিজের মক্কেলের কাছে স্বচ্ছ থাকতে হবে, তেমনি আদালত ও বিরোধীপক্ষের কাছেও স্বচ্ছ থাকতে হবে।

প্রধান বিচারপতি বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় নির্ভীকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন ওজায়ের ফারুক। মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় তিনি ছিলেন অকুতোভয়। তিনি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতার জন্য যে কাজ করে গেছেন তা আমাদের সকলের জন্য অনুকরণীয়। অসাম্প্রদায়িক চেতনার দৃঢ় অনুসারী ছিলেন ওজায়ের ফারুক। তিনি আইনজীবীদের কিংবদন্তী ছিলেন।

গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আমাদের আইনজীবীদের মধ্যে নৈতিকতা ও মূল্যবোধের দিক থেকে ভয়াবহ অবক্ষয় ঘটছে। আমরা সামনের দিকে না গিয়ে পেছনের দিকে যাচ্ছি। সিনিয়রদের কাছ থেকে শেখার প্রবণতা কমে যাচ্ছে। বার কাউন্সিলের সনদ পাওয়ার পরই সিনিয়র আইনজীবীর মতো আচরণ হয়ে যাচ্ছে।

সুপ্রিম কোর্টের এই জ্যেষ্ঠ আইনজীবী বলেন, নতুন আইনজীবীদের একটি অংশের মধ্যে যথাযথভাবে আইনগত বিষয়ে শুনানি না করেই অন্যভাবে আদেশ পাওয়ার চেষ্টা দেখতে পাই। হয়তো আমরা যারা আইনজীবী তারা অনেক টাকার মালিক হতে পারব, কিন্তু শিষ্টাচার, সৌজন্যতার অভাব থাকলে এই বিত্তবৈভব কোনো কাজে আসবে না।

সমিতির সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমীন উদ্দিনের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য দেন- আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিমান প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. আশরাফুল কামাল, সিনিয়র আইনজীবী এম আমীর-উল ইসলাম, আওয়ামী লীগের আইন সম্পাদক মো. নজিবউল্লাহ হিরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুবউদ্দিন খোকন, সাবেক সম্পাদক বশির আহমেদ, বদরুদ্দোজা বাদল ও মোমতাজউদ্দিন আহমদ মেহেদী।

অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাডভোকেট আজাহার উল্লাহ ভূঁইয়া ও সমন্বয় করেন ব্যারিস্টার মোহাম্মদ ইমতিয়াজ ফারুক।

এমএ/টিএফ