• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২০, ০৯:৩৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৬, ২০২০, ০৯:৩৭ এএম

‘শুধু পুলিশ নয়, আইনজীবীও জড়িত’

‘শুধু পুলিশ নয়, আইনজীবীও জড়িত’

ভুয়া পরোয়ানা তৈরির সঙ্গে শুধু আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যই নয় বরং কিছু আইনজীবীও জড়িত আছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

বুধবার (১৫ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই মন্তব্য করে।

বুধবার ভুয়া পরোয়ানায় গ্রেপ্তার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রোগ্রাম অফিসার আওলাদ হোসেনের মামলার শুনানি হয়। এতে 
আওলাদের আইনজীবী জয়নুল আবেদীন আদালতে বলেন, ভুয়া পরোয়ানা তৈরির সঙ্গে কারা জড়িত সেটা তদন্ত করে প্রতিবেদন দিতে সিআইডিকে নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা বিষয়টি গুরুত্ব দিচ্ছে না।

তিনি বলেন, এই ভুয়া পরোয়ানা তৈরির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য জড়িত। ঢাকার নিম্ন আদালত থেকে প্রায়ই এই ভুয়া পরোয়ানা বের হয়। এটা বন্ধ হচ্ছে না। এ সময় আদালত প্রশ্ন রেখে বলেন, কিভাবে বন্ধ হবে? এর সঙ্গে তো কিছু আইনজীবীও জড়িত আছেন।

জয়নুল আবেদীন বলেন, ভুয়া পরোয়ানার কারণে জনগণের হয়রানি বন্ধ হচ্ছে না। আপনাদের আদেশের ফলে দুই মাস জেল খেটে আমার মক্কেল কারাগার থেকে বেরিয়েছে। ভবিষ্যতে যেন আর কেউ হয়রানি না হয় সেটা নিশ্চিত করা দরকার।

পরে আদালতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রোগ্রাম অফিসার আওলাদ হোসেন বলেন, সাভারে এক লোকের সঙ্গে জমি নিয়ে বিরোধ রয়েছে। অনেক চেষ্টা করেও ওই ব্যক্তি আমার জমি দখল করতে পারেনি। হয়ত সেই বিরোধের সূত্রে এ ধরনের ভুয়া পরোয়ানায় আমাকে গ্রেপ্তার করা হয়েছে।

সিআইডি পুলিশ তার সঙ্গে যোগাযোগ করেছে কিনা জানতে চাইলে আওলাদ বলেন, আমি ও আমার পরিবারের কারো সঙ্গে কোনো যোগাযোগ করেনি।

এরপরই হাইকোর্ট সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়ে রোববার পরবর্তী আদেশের দিন ধার্য করেন।
প্রসঙ্গত, পৃথক পাঁচটি মামলায় ভুয়া পরোয়ানা দেখিয়ে আওলাদকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছিল। পরে এ নিয়ে হাইকোর্টে রিট করেন তার স্ত্রী।

এমএ/টিএফ