• ঢাকা
  • শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২০, ০৮:২০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২০, ০৮:২০ পিএম

গ্র্যাজুয়েট ছাড়া ফাজিল মাদ্রাসায় গভর্নিং বডির সভাপতি নয়

জাগরণ প্রতিবেদক
গ্র্যাজুয়েট ছাড়া ফাজিল মাদ্রাসায় গভর্নিং বডির সভাপতি নয়
হাইকোর্ট

ফাজিল (স্নাতক) মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি ‘গ্র্যাজুয়েট’ ছাড়া (ডিগ্রি পাসের নিচে নয়) কেউ হতে পারবে না বলে রায় দিয়েছে হাইকোর্ট।  

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।  

রায়ে বলা হয়, ‘প্রতিষ্ঠানপ্রধান প্রথমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্নাতক ডিগ্রিধারী তিনজন ব্যক্তির নাম পাঠাবেন। তিনজনের মধ্যে থেকে ভিসি একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। কিন্তু ডিও লেটারে কেউ সভাপতি হলে সেটা বাতিল হবে বলে রায়ে উল্লেখ করে আদালত।

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদ্রাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয়ায় তার সভাপতি পদ বাতিল করে হাইকোর্ট।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন হুমায়ন কবির। তাকে সহযোগিতা করেন মুনতাসীর শাহীন ও আল-আমিন।

গণমাধ্যমকে হুমায়ন কবির বলেন, ২০১৮ সালের ৮ মার্চ বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। শুধু তার নামই সুপারিশ করে প্রতিষ্ঠান প্রধান সুপারিশ করে ভিসির কাছে পাঠিয়েছিলেন।

পরে বেলাল হোসাইন বাবুলকে সভাপতি পদে মনোনয়ন দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদ্রাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম। ২০১৮ সালের ৮ এপ্রিল হাইকোর্ট রুল জারি করেন। রুলের শুনানি শেষে আদালত গ্র্যাজুয়েট ব্যক্তি ছাড়া (ডিগ্রি পাসের নিচে নয়) দেশের কোনও ফাজিল-কামিল (স্নাতক) মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না বলে রায় দিলেন।

এমএ/এসএমএম 

আরও পড়ুন