• ঢাকা
  • শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২০, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২০, ০৩:২৩ পিএম

শাবিপ্রবি উপাচার্যের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

জাগরণ প্রতিবেদক
শাবিপ্রবি উপাচার্যের বিরুদ্ধে আদালত অবমাননার রুল
শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ - ছবি : সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমদসহ ৮ জনের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না -তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিশ্ববিদ্যালয়ের এক সহযোগী অধ্যাপকের করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী  মোহাম্মদ রেদওয়ানুল করিম। 

সংশ্লিষ্ট আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম আল ফেসানী আদেশের বিষয়টি আজ বুধবার (২২ জানুয়ারি) গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। ২০১৮ সালের আগস্ট মাসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাসুদ সরকারকে অধ্যাপক হিসেবে পদোন্নতি দিতে হাইকোর্ট আদেশ দেন। ওই আদেশ প্রতিপালনে বিশ্ববিদ্যালয়ের ভিসি গড়িমসি করেন। এরপর আদালতের আদেশ তামিল করার জন্য অনুরোধ জানানো হয় তাকে। এছাড়া আদালতের আদেশ বাস্তবায়ন করার জন্য লিগ্যাল নোটিশও পাঠানো হয়।

ওই নোটিশের জবাবে ভিসি বলেন, ‘আদালতের আদেশ পালন বা বাস্তবায়ন করতে তিনি বাধ্য নন।’ এরপর পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মাসুদ সরকারকে অধ্যাপক পদে পদোন্নতি না দেয়ায় আদালত অবমাননার নির্দেশনা চেয়ে আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত অবমাননার এই রুল জারি করেন হাইকোর্ট।

এমএ / এফসি