• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ১১:৩৮ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ১১:৩৮ এএম

৩০ লাখ টাকা জরিমানা দিলে পরীক্ষার অনুমতি

৩০ লাখ টাকা জরিমানা দিলে পরীক্ষার অনুমতি

বেসরকারি ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয় ৩০ লাখ টাকা জরিমানা দিলে তাদের শিক্ষার্থীরা বার কাউন্সিলের পরীক্ষার সুযোগ পাবে বলে সিদ্ধান্ত দিয়েছেন সর্বোচ্চ আদালত। বারডেম, কিডনি হাসপাতাল ও লিভার ফাউন্ডেশনে ১০ লাখ করে মোট ৩০ লাখ টাকা পরিশোধ করলে ওই তিন বিশ্ববিদ্যালয়ের কোটার অতিরিক্ত ভর্তি করা শিক্ষার্থীরা বার কাউন্সিলের পরীক্ষায় সুযোগ পাবেন বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে এ আদেশ দেন আপিল বিভাগ।

আজ রোববার (২৬ জানুয়ারি) তিন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ হাজির হয়ে ক্ষমা প্রার্থনার পর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালত বলেছেন, বারডেম, কিডনি হাসপাতাল ও লিভার ফাউন্ডেশনে টাকা পরিশোধ করার পরে সেই রশিদ আপিল বিভাগে দেখাতে হবে। তখনই আদালত বার কাউন্সিলের পরীক্ষায় অতিরিক্ত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার অনুমতি দেবেন। তবে এই টাকা কোনোভাবে শিক্ষার্থীদের থেকে আদায় করা যাবে না। যদি আদায় করা হয়, তাহলে বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হবে।

আদালতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এমএ / এফসি