• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৫:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০৫:৩২ পিএম

নড়াইল জেলার প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল স্থগিত

নড়াইল জেলার প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল স্থগিত
হাইকোর্ট

নড়াইল জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে ৯৬ জনের নিয়োগ কার্যক্রম স্থগিত করেছে হাইকোর্ট। এর আগে আরও ১৬ জেলার ফলাফল স্থগিত করে আদালত।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ লঙ্ঘন করার অভিযোগের পরিপ্রেক্ষিতে ছয় মাসের জন্য আজকের এই স্থগিতাদেশ দিয়েছে আদালত।

আদেশে আইন ভঙ্গ করে প্রকাশিত ফলাফল কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছে আদালত। চার সপ্তাহের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন দুই আইনজীবী রেজাউল করিম ও শাহ্ নেওয়াজ।

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ এর ৭ ধারায় বলা হয়েছে, এই বিধিমালার অধীন সরাসরি নিয়োগযোগ্য পদগুলোতে ৬০ শতাংশ নারী প্রার্থীদের দ্বারা, ২০ শতাংশ পৌষ্য প্রার্থীদের দ্বারা এবং বাকি ২০ শতাংশ পুরুষ প্রার্থীদের দ্বারা পূরণ করা হবে।

আইনজীবী রেজাউল করিম বলেন, গত ২৪ ডিসেম্বর ঘোষিত ফলাফলে আইনের বিধান অনুসরণ করা হয়নি। তাই প্রতিকার চেয়ে নড়াইলের মৌমিত চক্রবর্তী নামে এক নিয়োগপ্রার্থী ওই ফলাফলের বৈধতা নিয়ে গত ২৩ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত এই স্থগিতাদেশসহ রুল জারি করলেন।

প্রসঙ্গত, গত ২৪ ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষায় ১৮ হাজার ১৪৭ জন প্রার্থীকে বাছাই করে ফলাফল প্রকাশিত হয়।

এমএ/বিএস