• ঢাকা
  • শনিবার, ০৬ জুন, ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০, ০৮:২০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২০, ০৮:৩১ পিএম

রাষ্ট্রপতির কাছে বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন

জাগরণ প্রতিবেদক
রাষ্ট্রপতির কাছে বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন
আদালত নেয়া হচ্ছে বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদকে ● সংগৃহীত

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদ।

বুধবার (৮ এপ্রিল) সন্ধ্যায় কারা কর্তৃপক্ষের মাধ্যমে তিনি প্রাণ ভিক্ষার আবেদন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি বরখাস্ত হওয়া ক্যাপ্টেন আবদুল মাজেদের ফাঁসির রায় কার্যকর হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

জাতির জনককে সপরিবারে নির্মমভাবে খুনের অন্যতম কুশীলব বরখাস্ত হওয়া এই ক্যাপ্টেন আবদুল মাজেদ। দুই যুগ পালিয়ে থাকার পর অবশেষে ধরা পড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে।

বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া এই আসামিকে বুধবার হাজির করা হলে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হেলাল চৌধুরী পরোয়ানা জারি করেন।

বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ৬ আসামির মধ্যে আবদুল মাজেদকে সোমবার (৬ এপ্রিল) মধ্যরাতে রাজধানীর মিরপুর সাড়ে এগারো নম্বর এলাকা থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

পরে তাকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে মঙ্গলবার (৭ এপ্রিল) সিএমএম আদালতে হাজির করা হলে কারাগারে পাঠানো হয়।

২০১০ সালের ২৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাঁচ খুনির ফাঁসি কার্যকর করা হয়। তারা হলেন- লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান, মেজর বজলুল হুদা, লে. কর্নেল মহিউদ্দিন আহম্মেদ (আর্টিলারি) ও লে. কর্নেল একেএম মহিউদ্দিন আহম্মেদ (ল্যান্সার)।

এখনও ১২ জনের মধ্যে ৫ জন বিদেশে পালিয়ে রয়েছেন। পলাতকরা হলেন- কর্নেল খন্দকার আবদুর রশিদ, লে. কর্নেল শরিফুল হক ডালিম, লে. কর্নেল এএম রাশেদ চৌধুরী, রিসালদার মোসলেম উদ্দিন, লে. কর্নেল এসএইচ নূর চৌধুরী।

এসএমএম