• ঢাকা
  • রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: মে ১৮, ২০২০, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৮, ২০২০, ০৮:১৭ পিএম

বেসরকারি স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা উপকরণ নিশ্চিতের নির্দেশ

জাগরণ প্রতিবেদক
বেসরকারি স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা উপকরণ নিশ্চিতের নির্দেশ

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে দায়িত্বরত ডাক্তার, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীদের জন্য প্রয়োজনীয় পিপিই, গ্লাভস, মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ নিশ্চিতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও বাংলাদেশ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির সভাপতি-সম্পাদকের প্রতি এই নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়াও সংক্রামক রোগ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন অনুসারে গঠিত উপদেষ্টা কমিটি দেশে করোনা প্রতিরোধে কি কি কার্যক্রম গ্রহণ বা সুপারিশ করেছে তার একটি প্রতিবেদন আগামী এক সপ্তাহের মধ্যে আদালতে দিতে বলা হয়েছে।

সোমবার (১৮ মে) এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন। পাশাপাশি আদালত বিষয়টি হাইকোর্টের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেছেন।

রিট আবেদনের পক্ষে ভার্চুয়াল শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষের হয়ে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৪ মে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ জনস্বার্থে এই রিট আবেদনটি করেন।

মনজিল মোরসেদ বলেন,  সরকার করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা ও টেস্টের জন্য নির্দিষ্ট কয়েকটি হাসপাতালে করার ব্যবস্থা করেছে। আর এই সময়ে সাধারণ জ্বর, সর্দি, গলা ব্যথার রোগীদেরও ডাক্তারের শরণাপন্ন হওয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু এরই মধ্যে বিভিন্ন মিডিয়ায় রিপোর্ট হয়েছে যে, দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে রোগীরা চিকিৎিসা সেবা পাচ্ছে না এমনকি অ্যাম্বুলেঞ্চে রোগী মারা যাচ্ছে।

এমন প্রেক্ষাপটে দেশের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সব ধরনের রোগীদের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে।

এসএমএম

আরও পড়ুন