• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০২১, ১০:৩৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০২১, ১০:৩৫ এএম

৫ বছরে দেশে ৩০ হাজারের বেশি ধর্ষণ মামলা

৫ বছরে দেশে ৩০ হাজারের বেশি ধর্ষণ মামলা
প্রতীকী ছবি

সারাদেশে গত পাঁচবছরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৩০ হাজার ২৭২টি ধর্ষণ মামলা হয়েছে।

বুধবার (৩০ জুন) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লা সমন্বয়ে গঠিত হাইকোর্ট (ভার্চুয়াল) বেঞ্চে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়।

আগামী ১৫ জুলাই শুনানির পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

এর আগে গত ৩ মার্চ পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কার্যালয় থেকে অ্যাটর্নি জেনারেল দফতরে আরও একটি প্রতিবেদন দাখিল করা হয়।

পুলিশের উপমহাপরিদর্শক রেজাউল করিম স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়, গত পাঁচ বছরে দেশে মোট ২৬ হাজার ৬৯৫টি ধর্ষণ মামলা হয়েছে। এর মধ্যে ২০১৬ সালে চার হাজার ৩৩১টি, ২০১৭ সালে চার হাজার ৬৮৩টি, ২০১৮ সালে চার হাজার ৬৯৫টি, ২০১৯ সালে ছয় হাজার ৭৬৬টি এবং ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ছয় হাজার ২২০টি মামলা হয়েছে।

ধর্ষণের মতো শাস্তিযোগ্য অপরাধের ক্ষেত্রে মধ্যস্থতা, সালিশ বা মীমাংসা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং ইতোপূর্বে এ বিষয়ে দেয়া তিনটি রায়ের নির্দেশনা বাস্তবায়ন চেয়ে গত বছরের ১৯ অক্টোবর আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে একটি রিট আবেদন করা হয়।

ওই রিটের শুনানিতে গত বছরের ২১ অক্টোবর আদালত রুলসহ আদেশ দেন। পাশাপাশি ধর্ষণের ঘটনায় সালিশ বা মীমাংসা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে ধর্ষণের ঘটনায় গত পাঁচ বছরে সারাদেশের থানা, আদালত ও ট্রাইব্যুনালে কত মামলা হয়েছে, তার প্রতিবেদন আকারে দাখিল করার নির্দেশ দেন আদালত।

জাগরণ/এসএসকে