• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০১৯, ০৯:৫৫ এএম

হলি আর্টিজান হামলার আসামি রিপন গ্রেফতার

হলি আর্টিজান হামলার আসামি রিপন গ্রেফতার
আসামি মো. মামুনুর রশিদ ওরফে রিপন। ছবি: জাগরণ

 

গুলশানের হলি আর্টিজান হামলার এজাহারভুক্ত আসামি মো. মামুনুর রশিদ ওরফে রিপনকে গ্রেফতার করেছে র‌্যাব। শনিবার ( ১৯ জানুয়ারি) ভোর ৪টার দিকে গাজীপুরের বোর্ড বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে নগদ ১ লাখ ৪৭ হাজার ৭৫৫ টাকা জব্দ করা হয়।

আজ রোববার ( ২০জানুয়ারি) দুপুরে রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক মুফতি মাহমুদ খান।

জেএমবির অন্যতম সুরা সদস্য এই মামুনুর রশিদ ওরফে রিপন ওরফে রেজাউল করিম ওরফে রেজা রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পরিকল্পনা, অস্ত্র ও অর্থ সরবরাহে জড়িত ছিলেন।

হলি আর্টিজানে জঙ্গী হামলার পর গা ঢাকা দেয় জঙ্গীরা। কয়েকজন সীমানা পেরিয়ে পালিয়ে যান। তাদেরই কয়েকজন আবারও জঙ্গীদের সংগঠিত করতে দেশে ফিরে আসেন। এদেরই একজন রিপন, ২০১৮ সালে তিনি বাংলাদেশে আসেন। সম্প্রতি তারা ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চল ও আদালত প্রাঙ্গনে জঙ্গি হামলার পরিকল্পনা করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে রিপন এসব তথ্যের স্বীকারোক্তি দিয়েছে বলে জানান কমান্ডার মুফতি মাহমুদ খান। রিপনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

মুফতি মাহমুদ আরো জানান, বগুড়ার ছেলে রিপনের প্রকৃত নাম মামুনুর রশীদ। জেএমবিতে অন্তর্ভূক্ত হবার পর তার নতুন নাম হয় রিপন। জেএমবির সুরা সদস্য হিসেবে রিপনের দায়িত্ব ছিল অর্থ সংগ্রহ করা, সামরিক প্রশিক্ষণ ব্যবস্থা করা এবং অস্ত্র ও বিস্ফোরণ সরবরাহ করা।

উল্লেখ, ২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানী গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের ঠেকাতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। ওই ঘটনায় গুলশান থানায় সন্ত্রাস বিরোধী আইন, হত্যাকাণ্ড ও তথ্য গোপনের অভিযোগে তিনটি মামলা করে পুলিশ।


আরআর/সাইসে