• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২১, ০৬:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০২১, ০৬:৫৭ পিএম

খালেদার মুক্তির ইস্যুতে আইন মন্ত্রণালয়ের মতামত স্বরাষ্ট্রে

খালেদার মুক্তির ইস্যুতে আইন মন্ত্রণালয়ের মতামত স্বরাষ্ট্রে
ফাইল ছবি

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত (দণ্ড স্থগিতকৃত) বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি চেয়ে করা পরিবারের আবেদনের প্রেক্ষিতে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এ মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকেলে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন। মন্ত্রী বলেন, ‘আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মতামত পাঠিয়েছি।’ তবে মতামতে কী উল্লেখ আছে তা বলতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। 

বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার সুবিধার্থে ছোট ভাই শামীম এস্কান্দার খালেদা জিয়ার মুক্তি চেয়ে গত সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মতামতের জন্য আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বর্তমানে জার্মানিতে রয়েছেন। ১০ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে। মন্ত্রী দেশে আসার পর আইন মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। 

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা হয় খালেদা জিয়ার। দীর্ঘ ২৫ মাস কারাভোগের পর ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে ছয় মাসের জন্য তার দণ্ড স্থগিত করা হয়। এরপর দুই দফা তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়।

এসকে