• ঢাকা
  • বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ১২ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১, ১০:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৪:০৯ পিএম

জুলহাজ-তনয় হত্যা

জিয়াসহ আসামিদের ডেথ রেফারেন্স হাইকোর্টে

জিয়াসহ আসামিদের ডেথ রেফারেন্স হাইকোর্টে
ছবি- সংগৃহিত

মার্কিন দূতাবাসে কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয়কে হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জিয়াউল হক ওরফে জিয়াসহ ছয় আসামির ডেথ রেফারেন্স ও মামলার নথিপত্র হাইকোর্টে এসেছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ৩১ আগস্ট জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় আট আসামির মধ্যে ছয় জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। রায়ে বাকি দুই জনকে খালাস দেওয়া হয়েছে। ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন।
 
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ। একই সঙ্গে তাদের ৫০ হাজার টাকা করে অর্থদণ্ডও দেওয়া হয়েছে। রায়ে খালাস পাওয়া দুইজন হলেন- সাব্বিরুল হক চৌধুরী ও মওলানা জুনায়েদ আহম্মেদ।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে ঢুকে জুলহাজ মান্নান ও মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা দায়ের করেন।

এসকে