• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১, ১১:২৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৬, ২০২১, ০৫:২৫ পিএম

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট
ফাইল ফটো।

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি ফৌজদারি মামলার আসামি হওয়ার পরও কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও সিনিয়র সহকারী কমিশনার নাজিম উদ্দিনকে পোস্টিং দেওয়া থেকে বিরত থাকতে এবং এনডিসি রাহাতুল ইসলামকে বরিশালে সহকারী কমিশনার হিসেবে পোস্টিং দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রোববার এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র্র সচিব, আইন সচিবসহ সংশ্নিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত বছরের ১৩ মার্চ মধ্যরাতে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানকে বাড়ি থেকে মারধর করে তুলে নিয়ে যান জেলা প্রশাসনের কয়েকজন কর্মকর্তা। কুড়িগ্রামের তৎকালীন ডিসি সুলতানা পারভীনের নামে জেলা প্রশাসনের একটি পুকুরের নামকরণ নিয়ে সংবাদ প্রকাশের পর তাকে ধরে নিয়ে যাওয়া হয়। পরে তাকে ক্রসফায়ারে দেওয়ার হুমকি দিয়ে জেলা প্রশাসন কার্যালয়ে নিয়ে বিবস্ত্র করে পাশবিক নির্যাতন করা হয়। এরপর তার কাছ থেকে আধা বোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা উদ্ধারের কল্পিত অভিযোগ আনে স্থানীয় প্রশাসন।

সে সময় ভ্রাম্যমাণ আদালতে আরিফুলকে এক বছরের কারাদণ্ড দিয়ে মধ্যরাতেই জেলা হাজতে পাঠানো হয়। ঘটনাটি গণমাধ্যমগুলোয় প্রকাশ পেলে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হলে ডিসি সুলতানা, আরডিসি নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ ও এনডিসি রাহাতুলকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। পরে অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সুলতানা পারভীনের দুই বছরের জন্য বেতন বৃদ্ধি (ইনক্রিমেন্ট) স্থগিত, রাহাতুলের তিনটি ইনক্রিমেন্ট কর্তন, নাজিম উদ্দিনকে নিম্নধাপে নামিয়ে দেয়া এবং রিন্টু বিকাশকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে রিন্টু বিকাশের বিষয়টির এখনও প্রজ্ঞাপন জারি হয়নি। এদিকে রাহাতুলকে বরিশাল ডিসি অফিসে পোস্টিং দেয়া হয়। এ প্রেক্ষাপটে গত ২৩ আগস্ট ওই চারজনের পোস্টিং নিয়ে হাইকোর্টে রিটটি করেন ওই নির্যাতিত সাংবাদিক। গতকাল ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

 

জাগরণ/এসকেএইচ